পরীক্ষার্থীদের উৎকণ্ঠা কেটে গেছে: জেলা প্রশাসক

0

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে যে উৎকণ্ঠা ছিল, প্রশ্ন পাওয়ার পর তা কেটে গেছে। এবার সুন্দর পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

শনিবার (২ ফেব্রুয়ারি) সকালে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যান জেলা প্রশাসক। সেখানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

তিনি বলেন, পরীক্ষা ভালোভাবে সম্পন্ন করতে জেলা-উপজেলায় ১৭টি ভিজিল্যান্স টিম কাজ করছে। টিমের কাউকে মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে ঢুকতে দেওয়া হচ্ছে না।

এদিকে শনিবার সারাদেশে একযোগে শুরু হয় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন শিক্ষার্থী। এবারে চট্টগ্রাম বোর্ডে ১ হাজার ৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ১৯০টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে।

বাংলাদেশ মহিলা সমিতি উচ্চ বিদ্যালয় (বাওয়া) পরীক্ষা কেন্দ্র থেকে ছবিটি তুলেছেন জয়নিউজের আলোকচিত্রী বাচ্চু বড়ুয়া।

পরীক্ষার প্রথম দিনে সকাল ১০টা থেকে এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, দাখিলে কুরআন মজিদ ও তাজবিদ এবং এসএসসি ভোকেশনালে বাংলা-২ (সৃজনশীল) ও দাখিল ভোকেশনালে বাংলা-২ (নতুন সিলেবাস/পুরাতন সিলেবাস) বিষয়ের পরীক্ষা হয়।

নগর ও জেলার ৬৯৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৪ হাজার ৩১০ জন শিক্ষার্থী ১১২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে। তিন পার্বত্য জেলার মধ্যে রাঙামাটির ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯ হাজার ২৭ জন শিক্ষার্থী ১৯টি কেন্দ্রে, খাগড়াছড়ির ৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১০ হাজার ৭২০ জন শিক্ষার্থী ২১টি কেন্দ্রে এবং বান্দরবানের ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪ হাজার ২৮২ জন শিক্ষার্থী ১২টি কেন্দ্রে পরীক্ষায় বসে।

বরাবরের মতো এবারও ছেলে পরীক্ষার্থীর চেয়ে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যাই বেশি। এ বছর ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ৬৮ হাজার ৭৫৯ জন। অন্যদিকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৮১ হাজার ১০৮ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬৫ হাজার ২৭১ জন, মানবিক বিভাগ থেকে ৫১ হাজার ৫৭ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দিচ্ছে ৩৩ হাজার ৫৩৯ জন।

প্রশ্নপত্র ফাঁস রোধে এবার কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানো হয়েছে অ্যালুমিনিয়াম ফয়েলের প্যাকেটে করে। প্যাকেটের ওপর আরেকটি নিরাপত্তা প্যাকেট ‘নিরাপত্তা ট্যাগ’ দিয়ে মোড়ানো হয়।

শিক্ষাবোর্ডের নিদের্শনা অনুযায়ী এবার সকাল সাড়ে ৯টার মধ্যেই পরীক্ষার্থীরা কেন্দ্রে উপস্থিত হয়। এসএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ৭০টি ভিজিল্যান্স টিম এবং ১০টি স্পেশাল ভিজিল্যান্স টিম কাজ করছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান জয়নিউজকে জানান, এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে চট্টগ্রাম বোর্ডের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে সেট কোড নির্দেশনা পাওয়ার পর ট্যাগ অফিসার এবং পুলিশের উপস্থিতিতে কেন্দ্র সচিব প্রশ্নপত্রের প্যাকেট খোলেন।

জয়নিউজ/হিমেল/জুলফিকার
আরও পড়ুন
লোড হচ্ছে...