গোলাপি জলপ্রপাতের রহস্য

প্রকৃতির এমন নানা আশ্চর্য দিক রয়েছে যার রহস্যভেদ এখনও করে উঠতে পারেনি মানবজাতি। আবার এমনও অনেক কিছু রয়েছে, যার বৈজ্ঞানিক ব্যাখ্যা জানার পরেও অবাক হতে ভালবাসি আমরা।

- Advertisement -

তেমনই এক জায়গা লুকিয়ে রয়েছে কানাডার আলবের্তা প্রদেশে। সেখানকার ‘ওয়াটারটন লেকস ন্যাশনাল পার্ক’-এ রয়েছে ক্যামেরন জলপ্রপাত। এমনিতে দেখতে সাধারণ জলপ্রপাতের মতো হলেও এর রয়েছে এক বিশেষ আকর্ষণ।

- Advertisement -google news follower

সর্বভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদন থেকে জানা গেছে, বছরের অন্য সময়ে এই জলপ্রপাত ও তার সংলগ্ন হ্রদের জল দৃশ্যত খুবই সুন্দর। কিন্তু, বর্ষার সময়ে এখানেই ঘটে প্রকৃতির জাদু!

জানা গেছে, বর্ষার সময়ে ক্যামেরন জলপ্রপাতের রং গোলাপি হয়ে যায় এবং দিনের আলোর পরিবর্তনের সঙ্গে সঙ্গে হ্রদের জল কখনও হয়ে যায় টুকটুকে লাল, কখনও বা গাঢ় কমলা।

- Advertisement -islamibank

ভূতত্ত্ববিদদের মতে, ক্যামেরন জলপ্রপাতের আশেপাশে ‘অ্যাগ্রোলাইট’ নামে এক ধরনের পলি মাটি রয়েছে। বর্ষার সময় এই পলি মাটি জলের সঙ্গে মিশলে তাতে গোলাপি রং ধরে।

জয়নিউজ/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM