গণভোটে মিন্দানাওয়ের স্বায়ত্তশাসনের পক্ষে রায়

দক্ষিণ ফিলিপাইনের বিরোধপূর্ণ মুসলিম অধ্যুষিত অঞ্চল মিন্দানাওয়ের স্বায়ত্তশাসনের পক্ষে রায় দিয়েছে দেশটির জনগণ। মিন্দানাও কেন্দ্রশাসিত থাকবে নাকি স্বায়ত্তশাসিত হবে সেজন্যই গণভোটের আয়োজন করা হয়। এই রায়ের ফলে পাঁচ দশক ধরে চলমান সহিংসতার অবসান ঘটতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

- Advertisement -

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত সোমবার অনুষ্ঠিত গণভোটে মিন্দানাও অঞ্চলে সায়ত্তশাসন বিষয়ে জনগণের মত জানতে চাওয়া হয়। এতে ভোটাররা সায়ত্তশাসনের পক্ষে ভোট দিয়েছে।

- Advertisement -google news follower

মিন্দানাও মুসলিম অধ্যুষিত অঞ্চল। স্বায়ত্তশাসন দাবিতে এখানকার মুসলিমদের একটি বিদ্রোহী গোষ্ঠী মোরো ইসলামিক লিবারেশন ফ্রন্ট অর্ধশতাব্দী ধরে সশস্ত্র সংগ্রাম করে আসছে। ২০১৪ সালে সরকারের সঙ্গে দীর্ঘদিনের আলোচনার পর অঞ্চলটির সায়ত্তশাসনের পক্ষে একটি সমঝোতা হয়। এটি গতবছর ফিলিপাইনের কংগ্রেসে অনুমোদন পায়।

বিদ্রোহীরা আরও ক্ষমতাসহ ফেডারেল ব্যবস্থা দাবি করে আসছিল। সমঝোতার ফলে ৩০ থেকে ৪০ হাজার মোরো যোদ্ধাকে অস্ত্র ত্যাগ করতে হবে। আঞ্চলিক পার্লামেন্ট অঞ্চলটির দৈনন্দিন শাসন ব্যবস্থা পরিচালনা করবে।

জয়নিউজ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM