মল-মূত্র থেকে তৈরি ইট পরিবেশের জন্য উপকারী!

সারা বিশ্বজুড়ে জনসংখ্যা দিন দিন বাড়ছে। আর জনসংখ্যা বেড়ে যাওয়াতে যে সব দেশে আয় কম সেসব রাষ্ট্রে দুটি সমস্যা পাশাপাশি দেখা দিচ্ছে। একটি হলো পয়ঃনিষ্কাশন আর অন্যটি থাকার জায়গার অভাব।

- Advertisement -

সম্প্রতি অস্ট্রেলিয়ার গবেষক ড. আব্বাস মোহাজেরানি মল-মূত্র দিয়েই ঘর তৈরির একটি প্রযুক্তি আবিষ্কার করেছেন। প্রশ্ন হলো, ওই ঘরে মানুষ থাকতে পারবে তো?

- Advertisement -google news follower

অস্ট্রেলিয়ার আরএমআইটি ইউনিভার্সিটির ওই গবেষক পয়ঃনিষ্কাশনের বর্জ্য থেকে নিরাপদ, গন্ধহীন ইট তৈরি করেন। পয়ঃনিষ্কাশন প্রণালিতে প্রক্রিয়াজাতকরণের পর মল ও মূত্রের যে অংশ অবশিষ্ট থাকে, তাকে বলা হয় বায়োসলিডস। কিছু বায়োসলিডস সার হিসেবে এমন সব উদ্ভিদে দেওয়া হয়, যা মানুষ খায় না, যেমন কাঠের গাছ।

এসব কারণে পৃথিবীর প্রায় ৩০ শতাংশ বায়োসলিডস কোনো কাজে আসে না, শুধুই দূষণ ঘটিয়ে যায়। এই বায়োসলিডস পুড়িয়ে ইট তৈরি করেন ড. মোহাজেরানি। তিনি আরও দেখেন, তা আসলে মাটি পুড়িয়ে তৈরি করা ইটের তুলনায় বেশি কার্যকরী।

- Advertisement -islamibank

ড. মোহাজেরানি সাধারণ ইট তৈরির উপকরণের সাথে ১০, ১৫, ২০ ও ২৫ শতাংশ বায়োসলিডস মিশিয়ে তা দিয়ে ইট তৈরি করা যায় কি না দেখেন। ২৫ শতাংশ বায়োসলিডসের ইট পোড়াতে কম জ্বালানি লাগে, আর তার ভেতরে বায়ু থেকে যায় অনেক বেশি। এ ইটে তৈরি ঘর গরম বা ঠান্ডা করা যাবে সহজেই। তাতে কোনো গন্ধ হয় না, আর বৃষ্টি হলেও থাকেও নিরাপদ থাকে।

জয়নিউজ/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM