লোকসভার সাবেক স্পিকার সোমনাথের জীবনাবসান

ভারতের সংসদ লোকসভার সাবেক স্পিকার ও বামপন্থি নেতা সোমনাথ চট্টোপাধ্যায় (৮৯) আর নেই।

- Advertisement -

সোমবার (১৩ আগস্ট) সকাল সোয়া আটটার দিকে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি নার্সিং হোমে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বেশ কিছুদিন ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

- Advertisement -google news follower

রোববার (১২ আগস্ট) শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাঁকে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস দিয়ে রাখা হয়। এ সময় হৃদ্রোগে আক্রান্ত হন তিনি।

১৯২৯ সালের ২৫ জুলাই তাঁর জন্ম আসামের তেজপুরে। স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে রয়েছে তাঁর। ছেলে প্রতাপ চট্টোপাধ্যায় কলকাতা হাইকোর্টের আইনজীবী। সোমনাথ চট্টোপাধ্যায়ের পড়াশোনা কলকাতা ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে।

- Advertisement -islamibank

১৯৬৮ সালে তিনি যোগ দেন বামপন্থি রাজনৈতিক দল সিপিএমে। ১৯৭১ সালে তিনি প্রথম সংসদ সদস্য হন। তিনি দশবার ভারতের লোকসভার সাংসদ হন। ২০০৪ সালের ৪ জুন তিনি লোকসভার স্পিকার হন। ২০০৯ সালের ১৬ জুন পর্যন্ত তিনি ওই পদে বহাল ছিলেন। তিনি বোলপুর, যাদবপুর ও বর্ধমান থেকে সিপিএমের টিকেটে সাংসদ হয়েছিলেন।

সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যুতে কলকাতার রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমে এসেছে। বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM