মানবিজের দখল নিতে প্রস্তুত তুরস্ক: ট্রাম্পকে এরদোয়ান

সিরিয়ার কুর্দি নিয়ন্ত্রিত মানবিজের নিরাপত্তার দায়িত্ব নিতে তুরস্ক প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। রোববার (২০ জানুয়ারি) এক ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একথা জানিয়েছেন তিনি।

- Advertisement -

১৯ ডিসেম্বর ট্রাম্প ঘোষণা দেন সিরিয়া থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের। ২০১৬ সালে আইএসের কাছ থেকে মানবিজ দখল করে যুক্তরাষ্ট্র সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)। এই জোটে রয়েছে মার্কিন সমর্থিত কুর্দিশ ওয়াইপিজি। তুরস্ক ওয়াইপিজিকে নিষিদ্ধঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) শাখা মনে করে। পিকেকে কয়েক দশক ধরে স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রাম চালিয়ে যাচ্ছে।

- Advertisement -google news follower

এরদোয়ান ট্রাম্পকে বলেন, মানবিজে আত্মঘাতী হামলাটি সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে প্রভাবিত করার জন্য চালানো হয়েছে।

তুর্কি প্রেসিডেন্ট কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সেফ জোন গড়ে তুলতে উভয় দেশের চিফ অব স্টাফের মধ্যকার আলোচনাকে গতিশীল করা হবে।

- Advertisement -islamibank

এর আগে ট্রাম্প সিরিয়ায় কুর্দিদের ওপর হামলার বিষয়ে সতর্ক করেছিলেন। তিনি হুমকি দিয়েছিলেন, যদি তুরস্ক হামলা চালায় তাহলে দেশটির অর্থনীতি ক্ষতির মুখে পড়বে।

গত সপ্তাহে মানবিজে আইএসের বোমা হামলায় ৪ মার্কিন নাগরিক নিহত হয়।- রয়টার্স।

জয়নিউজ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM