টিআইবি দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার কাজে লিপ্ত: তথ্যমন্ত্রী

0

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রকৃতপক্ষে দেশে কয়েকটি সংগঠন আছে যারা দেশের ভাবমূর্তি উজ্জল করা নয়, বরং দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার কাজেই লিপ্ত থাকে।

টিআইবি বিভিন্ন সময় বিভিন্ন বিষয় নিয়ে যে প্রতিবেদন প্রকাশ করে এবং বলে তা ধারণাপ্রসূত। আমরা অতীতেও দেখতে পেয়েছি,তারা যে গবেষণার কথা বলে সে গবেষণাগুলো প্রকৃতপক্ষে কোন সঠিক গবেষণা নয়। বেশিরভাগ প্রতিবেদন হচ্ছে উদ্দেশ্যেপ্রণোদিত, একপেশে, রাজনৈতিক উদ্দেশ্যে প্রণোদিত।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিএনপির বক্তব্য ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রতিবেদনের মধ্যে কোনো পার্থক্য নেই।

বুধবার (১৬ জানুয়ারি) সকালে নগরের দেওয়ানজী পুকুরপাড় এলাকায় নিজ বাসায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

পদ্মা সেতু নিয়ে টিআইবি মনগড়া কল্পকাহিনী সাজিয়েছে উল্লেখ করে ড.হাছান মাহমুদ বলেন,দেশের বিরুদ্ধে নানা ধরনের প্রতিবেদন প্রকাশ করেছে টিআইবি। পদ্মা সেতুতে যে কোন দুর্নীতি হয়নি সেটি শুধু দেশে নয়, বিদেশেও প্রমাণিত হয়েছে। বিশ্বব্যাংক কানাডার আদালতে মামলা করেছিল। সেই মামলায় বিশ্বব্যাংক হেরে গেছে।

তিনি বলেন, এরপর টিআইবিসহ যে সমস্ত সংস্থা পদ্মা সেতু নিয়ে দুর্নীতির কল্পকাহিনী সাজিয়েছিল। তাদের উচিত ছিল, জনগণের কাছে ক্ষমা চাওয়া। এবং এই ধরনের মনগড়া, রাজনৈতিক উদ্দেশ্যেপ্রণোদিত প্রতিবেদন প্রকাশ করা থেকে বিরত থাকা। কিন্তু সেটি তারা করেনি।

নির্বাচন নিয়ে বক্তব্য, গবেষণার কথা বলে যে প্রতিবেদন টিআইবি প্রকাশ করেছে এই প্রতিবেদন আর বিএনপির বক্তব্যের মধ্যে কোন পার্থক্য নেই বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

তিনি বলেন, প্রকৃতপক্ষে এটি বিএনপি-জামায়াতের পক্ষে টিআইবি একটি প্রতিবেদন দিয়েছে মাত্র। অন্য কিছু নয়। এই নির্বাচন দেশে-বিদেশে সব জায়গায় প্রশংসিত হয়েছে। যারা আমাদের দেশে নির্বাচন পর্যবেক্ষণ করার জন্য এসেছিল,তারা সবাই এই নির্বাচনের প্রশংসা করেছে।

তিনি বলেন, যদিও একাদশ জাতীয় সংসদ নির্বাচন অপেক্ষাকৃত শান্তিপূর্ণ হয়েছে। তারপরও নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের ২২ জন নেতাকর্মী নিহত হয়েছেন। টিআইবির প্রতিবেদনে এ নিয়ে কোন বক্তব্য নেই।

‘বাংলাদেশের ইতিহাসে কোন রাজনৈতিক দল ৩০০ আসনে ৮০০ মনোনয়ন দেয়নি। বিএনপি লজ্জাজনকভাবে মনোনয়ন বাণিজ্যের মাধ্যমে প্রায় তিনগুণ প্রার্থীকে মনোনয়ন দিয়েছে। বিএনপির এই বাণিজ্য নিয়ে টিআইবির কোন বক্তব্য প্রতিবেদনে নেই।’, বলেন ড.হাছান মাহমুদ।

টিআইবিকে পরামর্শ দিয়ে তথ্যমন্ত্রী ড.হাছান মাহমুদ বলেন, অতীতে পদ্মা সেতু ও বিভিন্ন বিষয় নিয়ে আপনারা মনগড়া, একপেশে,রাজনৈতিক উদ্দেশ্যেপ্রণোদিত প্রতিবেদন প্রকাশ করেছেন। সেই পথ পরিহার করে,দেশের স্বার্থে,জনগণের স্বার্থে, দেশের ভাবমূর্তি উজ্জল করার লক্ষে কাজ করুন। তাহলেই জনগণ এবং দেশ উপকৃত হবে।

প্রসঙ্গত, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রক্রিয়া পর্যালোচনার’ প্রাথমিক প্রতিবেদন প্রকাশ উপলক্ষে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে টিআইবি বলেছেন, প্রার্থীরা সমান সুযোগ না পাওয়াসহ বিভিন্ন ত্রুটির কারণে একাদশ সংসদ নির্বাচন ‘প্রশ্নবিদ্ধ ও বিতর্কিত’। দুর্নীতির বিরুদ্ধে জনমত তৈরিতে প্রচার কার্যক্রম পরিচালনাকারী সংস্থাটির মতে, এ ধরনের নির্বাচন গণতন্ত্রের জন্য ইতিবাচক নয়।

এ বিষয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের বক্তব্য তুলে ধরতে চট্টগ্রামের নিজ বাসায় সংবাদ সম্মেলনের আয়োজন করেন দলটির অন্যতম মুখপাত্র ড.হাছান মাহমুদ।

জয়নিউজ/রুবেল/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...