দূষিত পরিবেশে থাকলে কমবে মেধা, জানাচ্ছে সমীক্ষা

পরিবেশ দূষণের ক্ষতিকর দিকটি নিয়ে আলোচনা করলে শারীরিক ক্ষতির কথাই অনেকে তুলে ধরবেন। কিন্তু নেন কী?‌ দূষিত পরিবেশের প্রভাব পড়বে আপনার মস্তিষ্কেও। কমে যাবে জ্ঞান অর্জনের ক্ষমতা।

- Advertisement -

সম্প্রতি চীনের একদল বিজ্ঞানীর গবেষণায় উঠে এসেছে সেই তথ্য। চীনের ফ্যামিলি প্যানেল স্টাডিজের অধীনে গোটা দেশের প্রায় ২০ হাজার মানুষের উপর এই পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ছিল বিভিন্ন ভাষা এবং গানিতিক সংক্রান্ত প্রশ্ন। ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত পরীক্ষাটি করা হয়েছিল।

- Advertisement -google news follower

যে যে অঞ্চলে নাইট্রোজেন ডাই অক্সাইড এবং সালফার ডাই অক্সাইডের পরিমাণ বেশি, মূলত সেখানেই এই পরীক্ষাগুলি করা হয়েছে। গবেষণার পর রিপোর্টে বলা হয়েছে, শহরের দূষিত বায়ুতে বসবাসকারীদের জ্ঞান অর্জনের ক্ষমতা অনেকাংশে কমে যাচ্ছে।

শুধু শারীরিক নয়, নানান মানসিক রোগও দেখা দিচ্ছে।  গবেষণার সঙ্গে যুক্ত অধ্যাপক জি চেন বলেন, বিশ্বের ৯৫ শতাংশ মানু্ষ দূষিত পরিবেশে বসবাস করছেন। এতে একজন মানুষ এক বছরে যতটা জ্ঞান অর্জন করতে পারেন, সেই পুরো ক্ষমতাটাই হারিয়ে ফেলছেন।

- Advertisement -islamibank

তাঁর মতে, তরুণদের তুলনায় বয়স্কদের ক্ষেত্রেই ক্ষতি বেশি হচ্ছে। বিশেষ করে ৬৪ বছরের বেশি যাঁরা, সেই সব পুরুষদের ক্ষেত্রে শিক্ষা বা জ্ঞানের পরিমাণ খুবই কম। জি আরও বলেন, তরুণদের তুলনায় বয়স্করা সংসারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত অনেক বেশি পরিমাণে নিয়ে থাকেন। তাই সেক্ষেত্রে ক্ষতিও বেশি হচ্ছে।‌‌

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM