আলিসে আলো ছড়াল বিপিএল

0

নবম ম্যাচে এসে মাঠের ‘সেরা’ লড়াই দেখল বিপিএল। এবারের বিপিএলের সেরা বিজ্ঞাপন হয়ে রইল ঢাকা-রংপুরের টান টান উত্তেজনার এই ম্যাচটি। শেষ বলে গড়ানো ম্যাচে আলিস ইসলামের হ্যাট্রিকে ২ রানের জয় তুলে নিয়েছে সাকিবের ঢাকা ডায়নামাইটস।

ঢাকার দেওয়া ১৮৪ রানের বড় লক্ষ্যে খেলতে নেমে রংপুরের দুই ওপেনার গেইল-মারুফ শুরু করেন ধীরে। একটি ছক্কা মেরে ৮ রানে ফেরেন গেইল। গেইলের যে ক্যাচ নিলেন অপর দুই ক্যারিবিয় রাসেল-পোলার্ড জুটি সেটিকে এবারের বিপিএলের সেরা ক্যাচ বলা যায় নিশ্চিতভাবেই! মাঠে বর্ডার লাইনে দাঁড়ানো রাসেল বলটি ধরে ফেলেন ঠিকই কিন্তু নিজেকে সামলাতে না পেরে সীমানার বাইরে পড়ে যান। তবে পড়ে যাওয়ার আগে বলটি শূন্যে ছুড়ে দেন, যা লুফে নেন পোলার্ড।

গেইল-মারুফের বিদায় হলেও রানের চাকা দারুণভাবে সচল রাখেন রাইলি রুশো ও মোহাম্মদ মিঠুন। সুনীল নারাইনের করা এক ওভারে দুজনে নেন ২২ রান।

দুর্দান্ত খেলতে থাকা রুশো (৪৪ বলে ৮৩) ফিরে যান ১৪৩ রানে। যা বিপিএলের ষষ্ঠ আসরের এখন পর্যন্ত সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

রুশোর সঙ্গে দারুণ খেলতে থাকা মিঠুনও ফেরেন হাফ সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে থাকতেই আলিস ইসলামের বলে বোল্ড হয়ে। পরের দুই বলে মাশরাফি বিন মর্তুজা ও ফরহাদ রেজাকে আউট করে বিপিএলের ষষ্ঠ আসরের প্রথম হ্যাটট্রিকের মালিক হয়ে যান প্রথম ম্যাচ খেলতে নামা অফস্পিনার আলিস।

শেষের দিকে হাওয়েলের ৮ বলে ১৩ রান কিছুটা জয়ের আশা দেখালেও, নারাইনের বলে তিনি বোল্ড হয়ে ফেরার পর তা আর সম্ভব হয়নি। ৯ রানে শফিউল ইসলাম আর ১ রানে নাজমুল ইসলাম অপু অপরাজিত থাকেন।

ঢাকার হয়ে হ্যাটট্রিক করা আলিস নেন ৪ উইকেট। এছাড়া দুই উইকেট নেন নারাইন। একটি করে উইকেট নেন সাকিব, রাসেল ও শুভাগত হোম।

ছুটির দিন শুক্রবার (১১ জানুয়ারি) দর্শক ভর্তি মাঠে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন রংপুর রাইডার্সের অধিনায়ক মাশরাফি।

শুরুতেই মাশরাফি আর সোহাগের নিয়ন্ত্রিত বোলিংয়ে চাপে পড়ে ঢাকা। এরপর কাইরন পোলার্ড চলতি আসরের দ্রুততম ফিফটি (২১ বলে) করে ঢাকাকে এনে দেন বড় সংগ্রহ। নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে রংপুরকে ১৮৪ রানের টার্গেট দেয় ঢাকা। ২৬ বলে ৫ চার আর ৪ বাউন্ডারি হাঁকিয়ে ৬২ রান সংগ্রহ করেন পোলার্ড।

সাকিব করেন ৩৭ বলে ৩৬ রান। শেষদিকে আরেক ক্যারিবীয় তারকা আন্দ্রে রাসেলও ঝড় তোলেন। রাসেল ১৩ বলে ৩ ছক্কায় করেন ২৩ রান।

রংপুর রাইডার্সের হয়ে ৪ ওভারে ৩৫ রানে ৩ উইকেট নিয়েছেন শফিউল ইসলাম। সমান ওভারে ২৫ রানে ২ উইকেট তুলে নিয়েছেন বেনি হাওয়েল। ২ উইকেট ঝুলিতে পুরেছেন সোহাগ গাজীও। আর ৪ ওভারে ২২ রানে ১ উইকেট তুলে নিয়েছেন অধিনায়ক মাশরাফি। বাকি উইকেট গেছে ফরহাদ রেজার দখলে।

জয়নিউজ/পার্থ নন্দী/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...