বিশ্বব্যাংক প্রেসিডেন্টের পদত্যাগের ঘোষণা

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন জিম ইয়ং কিম। তবে মেয়াদ পূর্ণ হওয়ার ৩ বছর আগেই পদত্যাগ করার বিষয়ে তিনি কোনো কারণ দেখাননি।

- Advertisement -

৬ বছর ধরে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে আছেন দক্ষিণ কোরিয়ান জিম। তাঁর পদত্যাগ আগামী ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।
জলবায়ু পরিবর্তন এবং উন্নয়নে অর্থায়নসহ বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে মতবিরোধের মধ্যেই জিমের এই পদত্যাগের ঘোষণা এল।

- Advertisement -google news follower

সোমবার (৭ জানুয়ারি) বিশ্বব্যাংকের বিবৃতিতে বলা হয়, ১ ফেব্রুয়ারি থেকে এই পদত্যাগ কার্যকর হবে। আপাতত বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টালিনা জর্জিয়েভা অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।
৫৯ বছর বয়সী জিম ২০১৭ সালে দ্বিতীয় মেয়াদে বিশ্বব্যাংক প্রেসিডেন্টের নিয়োগ পান। ফলে ২০২২ সাল পর্যন্ত তাঁর দায়িত্ব পালনের কথা ছিল।

জিমের উদ্ধৃতি দিয়ে বিশ্বব্যাংক জানিয়েছে, ই-ইমেল বার্তায় জিম তাঁর সহকর্মীদের জানিয়েছেন, দায়িত্ব ছাড়ার পর তিনি একটি ফার্মে যোগ দেবেন, যেটি উন্নয়নশীল দেশে অবকাঠামোগত বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে কাজ করে।– বিবিসি

জয়নিউজ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM