থাই নাগরিকত্ব পেলেন তারা

গত মাসে বন্যাকবলিত একটি গুহা থেকে নাটকীয়ভাবে উদ্ধার পাওয়া থাই কিশোর ফুটবল দলের তিন সদস্য ও তাদের কোচকে নাগরিকত্ব দিয়েছে থাইল্যান্ড।

- Advertisement -

বুধবার (৮ আগস্ট) উত্তরাঞ্চলীয় চিয়াং রাই প্রদেশের মায়ে সাই জেলায় আয়োজিত এক অনুষ্ঠানে তাদের হাতে থাইল্যান্ডের নাগরিকত্বের কার্ড তুলে দেন জেলার প্রধান কর্মকর্তা সোমসাক কানাকাম।

- Advertisement -google news follower

ওই এলাকার একটি পার্বত্য গুহায় কিশোর ফুটবল দলটি আটকা পড়ার পর জানা যায়, দলটির তিন সদস্য ও তাদের কোচ থাইল্যান্ডে আশ্রয় নেওয়া প্রায় ৪,৮০,০০০ শরণার্থীর মধ্যে আছেন।

এ খবর প্রকাশ হলে তাদের নাগরিকত্বের আবেদন গ্রহণ বিষয়ে জনমত তৈরি হয়। কিশোর দলটির ওই তিন সদস্যের জন্ম থাইল্যান্ডে বলেও জানা যায়।

- Advertisement -islamibank

২৩ জুন কিশোর ফুটবল দলটির ১২ সদস্য ও তাদের কোচ থাম লুয়াং গুহায় ঘুরতে গিয়ে আটকা পড়েন। এ সময় বাইরে প্রবল বৃষ্টিপাত শুরু হলে পাহাড়ি ঢলের পানি গুহায় প্রবেশ করে তাদের বের হওয়ার পথ বন্ধ করে দেয়।

নয়দিন গুহায় আটকা থাকার পর দুই ব্রিটিশ ডুবুরি গুহার অনেকটা ভিতরে তাদের সন্ধান পান। এর আরও ছয়দিন পর আটকা পড়া দলটির কয়েক সদস্যকে প্রথম বের করে নিয়ে আসা সম্ভব হয়। ১৮ দিন পর ১০ জুলাই সবাইকে উদ্ধার করে গুহার বাইরে আনার পর এক রুদ্ধশ্বাস অপেক্ষার অবসান হয়।

এই পুরো সময়টিতে গুহায় আটকা পড়া ওই কিশোরদের নিরাপদ রাখার জন্য তাদের কোচ একাপল চান্তাওয়ং ব্যাপক প্রশংসিত হন।

থাইল্যান্ডে বসবাস করা শরণার্থীদের মধ্যে থাইল্যান্ড, মিয়ানমার, লাওস ও চীনের সীমান্ত অঞ্চলে বসবাস করা বিভিন্ন যাযাবর পাহাড়ি জনগোষ্ঠী ও ক্ষুদ্র নৃগোষ্ঠী আছে।-বিবিসি

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM