ভারতে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ফেথাই

ঘূর্ণিঝড় ‘ফেথাই’ বঙ্গোপসাগরে প্রবল শক্তি সঞ্চয় করে ভারতের অন্ধ্রপ্রদেশের দিকে এগিয়ে যাচ্ছে। তবে ফেথাই বাংলাদেশে আসার তেমন আশঙ্কা নেই।

- Advertisement -

ভারতীয় আবহওয়া দপ্তর জানায়. ‘ফেথাই’ আরও উত্তর-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে সোমবার বিকেল নাগাদ কাকিনাদা এলাকা দিয়ে অন্ধ্র উপকূল অতিক্রম করতে পারে।

- Advertisement -google news follower

ঘূর্ণিঝড়টি আঘাত আনার সময় বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৭০ থেকে ৯০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১০০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

বাংলাদেশে ঘূর্ণিঝড়টি আঘাত না আনলেও ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল থাকায় সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

- Advertisement -islamibank

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগর তীরের আট দেশের আবহাওয়া দপ্তরের নির্ধারিত তালিকা থেকে এ ঘূর্ণিঝড়টির নাম দেওয়া হয়েছে। এটির নামের প্রস্তাবক ছিলেন থাইল্যান্ডের আবহাওয়াবিদরা। থাইল্যান্ডের স্থানীয় ভাষায় রত্নপাথর জিরকনকে ফেথাই বলা হয়।

জয়নিউজ/পলাশ/জুলফিকার
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM