সাড়ে ৫ মাস পর ভারতের পেঁয়াজ এলো হিলি বন্দর দিয়ে

অর্থনীতি ডেস্ক :

দীর্ঘ প্রায় সাড়ে ৫ মাস পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পুনরায় পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। ভারত সরকার পেঁয়াজ রফতানির উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ায় আমদানির পেঁয়াজ দেশে এলো।

- Advertisement -

মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৬টায় ভারত থেকে পেঁয়াজ বোঝাই একটি ট্রাক প্রবেশের মধ্য দিয়ে এ বন্দর দিয়ে আমদানি শুরু হয়।

- Advertisement -google news follower

ভারতের মা ভারতি ইন্টারন্যাশনাল ৩০ টন পেঁয়াজ রফতানি করে, যা বগুড়ার আর এসডি ইন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান আমদানি করেন।

আমদানিকারকের প্রতিনিধি আহম্মেদ আলী বলেন, ভারত পেঁয়াজ রফতানির উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার পর থেকেই আমদানির জন্য আইপি নেওয়া ও এলসি খোলাসহ সব প্রস্তুতি নিতে শুরু করেন আমদানিকারকরা।

- Advertisement -islamibank

তবে দেশটির ৪০ ভাগ শুল্ক আরোপ ও ৫৫০ মার্কিন ডলার রফতানিমূল্য নির্ধারণ রয়েছে। এতে করে পেঁয়াজের দর ৬৫ থেকে ৭০ টাকা পড়ে যাচ্ছে।

এদিকে, দেশের বাজারে পেঁয়াজের দাম কম থাকায় আমদানিতে আগ্রহ নেই বলে জানিয়েছেন আমদানিকারকরা। রফতানি শুল্ক প্রত্যাহার করা হলে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বাড়বে তাতে দাম কমে আসবে বলে জানিয়েছেন তারা

প্রসঙ্গত, অভ্যন্তরিন বাজারে পেঁয়াজের সংকট ও দাম বৃদ্ধির অজুহাত দেখিয়ে গত বছরের ৭ ডিসেম্বর পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত।

এরপর থেকে এ বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। চলতি বছরের ৪ মে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় ভারত।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM