মহেশখালীতে ৮ একর পাহাড়ি বন আগুনে পুড়ে ছাই

অনলাইন ডেস্ক

তীব্র গরমে পুরোদেশ যেখানে হাঁসফাঁস অবস্থা, এবং এর থেকে পরিত্রাণ পেতে রাজনৈতিক, সামাজিক ও পরিবেশবাদী সংগঠন গুলো হাতে নিয়েছে বৃক্ষরোপণ কর্মসূচি, সেখানে মহেশখালীতে ঘটেছে উল্টো ঘটনা। আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে প্রায় ৮ একর অধিক পাহাড়ি বনাঞ্চল

- Advertisement -

সরজমিনে দেখা যায়, মহেশখালী রেঞ্জের দিনেশপুর বিটের অধীন রশিদ মিয়ার খামার সংলগ্ন এলাকায় পাহাড়ি বনে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে বিশালকার এই পাহাড়ি বন। এতে পুড়ে ছাই হয়ে গেছে হাজার-হাজার বৃক্ষ।

- Advertisement -google news follower

ছাই দেখে ধারণা করা হচ্ছে খুব সম্প্রতি সময়ে এই বন পুড়িয়ে দেওয়া হয়েছে। এবিষয়ে জানতে প্রথমে দিনেশপুর বিট কর্মকর্তা মঞ্জুর মোরশেদের মুঠোফোনে একাধিকবার কল করেও তার বক্তব্য পাওয়া যায়নি।

পরে মহেশখালী রেঞ্জ কর্মকর্তা এস.এম এনামুল হকের কাছে জানতে চাইলে তিনি জানান, ‘দিনেশপুর বিটের অধীন পাহাড়ি বন কে বা কারা পুড়িয়ে দিয়েছে। তাদের পক্ষ থেকে ধারণা করা হচ্ছে শুষ্ক মৌসুম হওয়ায় সিগারেটের আগুন থেকেও অগ্নিকাণ্ডের সূত্রপাত হতে পারে, অথবা কেউ নাশকতার উদ্দ্যেশ্যেও এমনটা করতে পারেন। বিষয়টি নিয়ে বনবিভাগ মহেশখালী থানায় জিডি করেছেন বলে জানান এই কর্মকর্তা।

- Advertisement -islamibank

পরিবেশবাদীদের দাবী, পাহাড়ের বনের জায়গায় দুর্বৃত্ত শ্রেণি পানের বরজ করতে সুকৌশলে এটা করেছে। এই কাজে কোনো অসাধু বিট কর্মকর্তাও জড়িত থাকতে পারেন।

তবে মহেশখালীর পাহাড়ের বনাঞ্চল রক্ষায় বনবিভাগ আন্তরিক হবেন বলে আশাবাদ তাদের।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM