ভারতে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু

প্রতিবেশী ডেস্ক :

জনসংখ্যা বিবেচনায় ভারতকে বিশ্বের সবচেয়ে গণতন্ত্রের দেশ বলা হয়। সেই দেশের পার্লামেন্টের নিম্নকক্ষ অর্থাৎ লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে আজ শুক্রবার।

- Advertisement -

সাত ধাপে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে এই নির্বাচনে। আজ ১৯ এপ্রিল শুরু হয়ে চলবে ১ জুন পর্যন্ত।

- Advertisement -google news follower

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, প্রথম ধাপে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ১০২টি লোকসভা আসনে। সব মিলিয়ে ২১ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

এই নির্বাচনকে বিশ্লেষকেরা বলছেন বিরোধী দলগুলোর পুনরুত্থান ও ক্ষমতাসীন বিজেপির রূপকল্প ২০৪৭-এর দিকে এক কদম এগিয়ে যাওয়ার সুযোগ।

- Advertisement -islamibank

প্রথম ধাপের নির্বাচনে তামিলনাড়ু (৩৯), রাজস্থান (১২), উত্তর প্রদেশ (৮), মধ্যপ্রদেশ (৬), উত্তরাখন্ড (৫), অরুণাচল (২) ও মেঘালয়ের (২) সবগুলো লোকসভা আসনেই প্রথম ধাপে ভোট অনুষ্ঠিত হচ্ছে আজ।

এ ছাড়া আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ (১), মিজোরাম (১), নাগাল্যান্ড (১), পদুচেরি (১), সিকিম (১) ও লাক্ষাদ্বীপের (১) সব আসনেই ভোট গ্রহণও আজ।

এ ছাড়া আসাম ও মহারাষ্ট্রের পাঁচটি করে আসন, বিহারের চারটি, পশ্চিমবঙ্গের তিনটি, মণিপুরে দুটি এবং ত্রিপুরা, জম্মু-কাশ্মীর ও ছত্তিশগড়ে একটি করে আসনের ভোট গ্রহণ শুরু হয়েছে।

এই লোকসভা নির্বাচনের পাশাপাশি চারটি রাজ্যে—অন্ধ্রপ্রদেশ, ওডিশা, সিকিম ও অরুণাচলে বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হবে। এর মধ্যে অরুণাচল প্রদেশ (৬০ আসন) ও সিকিমের (৩২ আসন) বিধানসভা নির্বাচনের ভোট গ্রহণ করা হবে আজ।

এবারের নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অমিত শাহ জুটি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন যে, বিজেপি ৫৪৩ আসনের লোকসভায় এককভাবে ৩৭০টিতে জিতবে এবং বিজেপির জোট এনডিএ (ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স) সব মিলিয়ে ৪০০ আসনের বেশি পাবে।

উল্লেখ্য, গত নির্বাচনে এনডিএ জোট ৩৫৩ ও বিজেপি এককভাবে ৩০৩টি আসন জিতেছিল।

বিপরীতে বিরোধী জোট ইন্ডিয়ার মধ্যে বিভেদ এখনো স্পষ্ট। বিশেষ করে বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমারের ডিগবাজি, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের কারাবন্দিত্ব, মমতা বন্দ্যোপাধ্যায়ের অসহযোগী মনোভাবের কারণে জোট সম্মিলিতভাবে সিদ্ধান্ত নিতে পারেনি, আলাদা আলাদাভাবে প্রার্থী দিয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM