২৫ এপ্রিল ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম নগরের লালদীঘি মাঠে ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলার ১১৫তম আসর বসছে ২৫ এপ্রিল। আগামীকাল শুক্রবার (১৯ এপ্রিল) বিকাল ৫ টায় এ উপলক্ষে লালদীঘি পাড়স্থ সিটি কর্পোরেশনের লাইব্রেরি ভবনে ট্রফি ও জার্সি উন্মোচন এবং সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

- Advertisement -

বিষয়টি সামাজিক যোগাযোগের মাধ্যমে দেওয়া এক পোস্টে নিশ্চিত করেছেন আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির সহসভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদ।

- Advertisement -google news follower

ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুব সমাজকে সংগঠিত করতে ১৯০৯ সালে স্থানীয় আব্দুল জব্বার সওদাগর নগরীর লালদিঘী মাঠে আয়োজন করেন কুস্তি প্রতিযোগিতা। পরে যা আব্দুল জব্বারের বলী খেলা নামে পরিচিত হয়। এর জনপ্রিয়তা এখনও অক্ষুণ্ন রয়েছে।

বাংলা পঞ্জিকা অনুসারে প্রতিবছর বৈশাখ মাসের ১২ তারিখে লালদীঘির ময়দানে অনুষ্ঠিত হয় আবদুল জব্বার স্মৃতি বলীখেলা। এ উপলক্ষে তিন দিনব্যাপী হবে বৈশাখী মেলা।

- Advertisement -islamibank

অর্থাৎ খেলার আগের দিন ২৪ এপ্রিল থেকে শুরু করে খেলার পরদিন ২৬ এপ্রিল পর্যন্ত লালদীঘির মাঠ ও আশপাশের কয়েক কিলোমিটার জায়গাজুড়ে বসে জমজমাট মেলা।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM