সোমালি জলদস্যুদের কবল থেকে ২৩ জন উদ্ধার/গ্রেফতার ৯

ভিনদেশ ডেস্ক :

প্রায় ১২ ঘণ্টা অভিযান চালিয়ে আরব সাগরে জলদস্যুর কবলে পড়া ইরানি পতাকাবাহী মাছ ধরার নৌকা ‘আল-কাম্বার ৭৮৬’কে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী।

- Advertisement -

শুক্রবার (২৯ মার্চ) আরব সাগরে এই অভিযানে নৌকাটির ২৩ জন পাকিস্তানি কর্মীকেও উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় নৌবাহিনী। খবর এনডিটিভির।

- Advertisement -google news follower

এক বিবৃতিতে ভারতীয় নৌবাহিনী জানায়, বৃহস্পতিবার বিকেলে আরব সাগরের সোকোত্রা লেট থেকে ৯০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে মাছ ধরা নৌযানটি জলদস্যুদের কবলে পড়ার সংবাদ আসে ভারতীয় নৌবাহিনীর কাছে।

নৌকাটি অপহরণ করার উদ্দেশ্যে তাতে উঠে পড়েন নয়জন সশস্ত্র জলদস্যু। অপহরণের খবর পেয়ে সঙ্গে সঙ্গেই আরব সাগরে মোতায়েন দুটি ভারতীয় নৌবাহিনীর জাহাজ অপহৃত জাহাজটি উদ্ধারে রওনা হয়ে যায়।

- Advertisement -islamibank

শুক্রবার সকালে ঘটনাস্থলে পৌঁছায় টহলদারি জাহাজ ‘আইএনএস সুমেধা’। এর কিছুক্ষণ পরেই সেখানে পৌঁছায় মিসাইলবাহী যুদ্ধাজাহাজ ‘আইএনএস ত্রিশূল’।

এরপর প্রায় ১২ ঘণ্টার অভিযানের পর জলদস্যুদের আত্মসমর্পণ করতে বাধ্য করা হয়। নিরাপদে উদ্ধার করা হয় নৌযানটির ক্রুদের, যাদের মধ্যে ছিলেন পাকিস্তানের ২৩ জন নাগরিক।

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, নৌকাটিকে ভালোভাবে পরীক্ষা-নিরীক্ষার পর সেটিকে নিরাপদ স্থানে ফিরিয়ে নিয়ে এসে তার স্বাভাবিক কাজে ফিরিয়ে দেওয়া হবে।

আরব সাগরে বিগত কয়েক মাস ধরেই বিভিন্ন জাহাজ এবং নৌকাকে সোমালি জলদস্যুদের হামলার কবলে পড়তে হয়েছে। হুতি বিদ্রোহী এবং সোমালি জলদস্যুদের হামলায় সমুদ্রবাণিজ্য ক্রমাগত ব্যাহত হচ্ছে।

এর আগে গত ১৭ মার্চ প্রায় ৪০ ঘণ্টা ধরে অভিযান চালিয়ে সোমালি জলদস্যুদের কবল থেকে মাল্টার পণ্যবাহী জাহাজকে উদ্ধার করে ভারতীয় নৌবাহিনী। এ সময় ৩৫ জলদস্যুকে গ্রেপ্তার করা হয়।

তার আগে গত ১২ মার্চ ভারত মহাসাগরের সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। জলদস্যুরা জাহাজটির নিয়ন্ত্রণ নিয়ে ২৩ বাংলাদেশি নাবিকের সবাইকে জিম্মি করে রেখেছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM