চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

অনলাইন ডেস্ক

যথাযোগ্য মর্যাদায় ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে নগরীর পাহাড়তলীস্থ উত্তর কাট্টলীতে মেরিন ড্রাইভ সড়কের পাশে অস্থায়ী স্মৃতিসৌধে ও এম.এ আজিজ স্টেডিয়ামে আজ ২৬ মার্চ মঙ্গলবার বর্ণাঢ্য কর্মসূচীর আয়োজন করা হয়।

- Advertisement -

সূর্যোদয়ের সাথে সাথে জেলা প্রশাসকর কার্যালয়ের সামনে শেখ রাসেল চত্বরে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। এসময় কাট্টলীস্থ অস্থায়ী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিভাগীয় কমিশনার মোঃ তোফায়েল ইসলাম, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, রেঞ্জ ডিআইজি নুরেআলম মিনা, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, জেলা পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, জেলা পরিষদ চেয়ারম্যান এ.টিএম পেয়ারুল ইসলাম, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ, জেলা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার একেএম সরোয়ার কামাল, সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, পরিবার পরিকল্পনা চট্টগ্রাম বিভাগীয় পরিচালক গোলাম মোঃ আজম, উপ-পরিচালক আবুল কালাম, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, আরআরএফ, পিবিআই, ট্যুরিস্ট পুলিশ, নৌ-পুলিশ, আনসার-ভিডিপি, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড মহানগর কমিটির নেতৃবৃন্দসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এসময় সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

- Advertisement -google news follower

এদিকে সকাল ৮ টায় নগরীর এম. এ. আজিজ স্টেডিয়ামে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ও কপোত উড়িয়ে মহান স্বাধীনতা দিবসের উদ্বোধন শেষে প্যারেড পরিদর্শন করেন বিভাগীয় কমিশনার মোঃ তোফায়েল ইসলাম।

এসময় পুলিশ, কারারক্ষী, ফায়ার সার্ভিস, শিক্ষা প্রতিষ্ঠান ও সিভিল ডিফেন্স, বি.এন.সি.সি, বাংলাদেশ স্কাউটস, গার্লস গাইড কর্তৃক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। বিভাগীয় কমিশনার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন। এর পর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মনোমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শন করেন।

- Advertisement -islamibank

আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, মহান স্বাধীনতা দিবসের উদ্বোধন ও কুচকাওয়াজ অনুষ্ঠানে চট্টগ্রাম জেলা প্রশাসাক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মোঃ তোফায়েল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, রেঞ্জ ডিআইজি নুরেআলম মিনা, পুলিশ সুপার এস.এম শফিউল্লাহ, মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ ও জেলা ইউনিটের ভারপ্রাপ্ত কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এ কে এম সরোয়ার কামাল। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের দপ্তর প্রধানসহ নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হাজারো শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

মহান স্বাধীনতা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ তোফায়েল ইসলাম বলেন, আজ থেকে ৫৩ বছর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। গৌরবময় লাল সবুজের পতাকা বাংলাদেশ এবং বহির্বিশ্বে বাঙালীর শাশ্বত অর্জনকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে সক্ষম হয়েছে। সেই থেকে বাংলাদেশ উন্নয়নের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ ইতোমধ্যে নিম্ন আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে স্বীকৃতি পেয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ লাল সবুজের পতাকা ধারণ করে মহাকাশে অবস্থান করছে। একাধিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের মধ্যদিয়ে চট্টগ্রাম বিভাগের মহেশখালীকে পাওয়ার হাব হিসেবে গড়ে তোলার কাজ চলমান রয়েছ। কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত টানেলের মাধ্যমে গড়ে তোলা হয়েছে টু টাউন ওয়ান সিটি এবং এটা অর্থনীতির অগ্রযাত্রায় অন্যতম সহায়ক ভূমিকা পালন করছে। কক্সবাজার সমুদ্র সৈকতের পাশ দিয়ে তৈরি হয়েছে পৃথিবীর দীর্ঘতম নয়নাভিরাম মেরিন ড্রাইভ সড়ক। পর্যটন কেন্দ্রের উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে ঢাকা টু কক্সবাজার হয়ে মিয়ানমার বর্ডারের ঘুমধুম পর্যন্ত নির্মিত হয়েছে রেল লাইন। এছাড়াও চট্টগ্রামের মিরসরাইয়ে ৩০ হাজার একর ভূমি নিয়ে তৈরি হয়েছে দেশের সর্ব বৃহৎ ইন্ডাসট্রিয়াল পার্ক বঙ্গবন্ধু শিল্প নগর। দেশে একশটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি শিল্পায়নে ভূমিকা রাখছে বর্তমান সরকার।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM