হিমঘরে মজুদ শতটন খেজুর

অপরাধ/২৮৫০ টাকার খেজুর ৪১৫০ টাকায় বিক্রি

অনলাইন ডেস্ক

ইফতারে খেজুর না থাকলে অপূর্ণতা লাগে। চাহিদাকে পুজি করে রোজা শুরুর আগে থেকেই হিমঘরে খেজুর মজুদ শুরু করে অসাধু ব্যবসায়ীরা। দামেও হয় কারসাজি।

- Advertisement -

এবারও পবিত্র রমজান মাস শুরু হওয়ার আগে থেকেই পুষ্টিগুণে ভরপুর এ খাদ্য পণ্যটির দাম যখন আকাশচুম্বী, তখন ইফতারের অন্যতম উপকরণটির দাম বেঁধে দিয়েছে সরকার।

- Advertisement -google news follower

তবে প্রবাদ আছে চোরা না শুনে ধর্মের কাহিনী। নির্ধারণ করলেও প্রথম রোজা থেকেই সরকারের দামে খেজুর বিক্রি করছেন না কোনো ব্যবসায়ী।

বাধ্য হয়ে মাঠে নামে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। অভিযানে গিয়েও দেখেন সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে বেশি দামে খেজুর বিক্রি করছেন ব্যবসায়ীরা।

- Advertisement -islamibank

আজ বুধবার (১৩ মার্চ) চট্টগ্রামের বৃহত্তম ফল মার্কেট ফলমন্ডিতে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। ধরা পড়ে নানান অনিয়ম।

কিছুক্ষণ আগেই এক ক্রেতার কাছে কোন রশিদ না দিয়ে ৪১৫০ টাকায় তিন কেজি খেজুর বিক্রি করেছেন আলী জেনারেল স্টোর।

ম্যাজিস্ট্রেট দোকানে হানা দিয়ে জানতে পারে ওই তিন খেজুর কিনতে দাম পড়েছিল ২ হাজার ৮শ ৫০ টাকা। তিন কেজি খেজুরেই ১৩শ টাকা লাভ।

অপরাধ প্রমাণিত হওয়ায় তাৎক্ষনিক ওই দোকানিকে ৩০ হাজার টাকা জরিমানা করে প্রথমবারের মতো সতর্ক করে দেন ভ্রাম্যমান আদালতের নের্তৃত্ব দেওয়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

একই অভিযানে মূল্য তালিকা না থাকা ও ক্রয় বিক্রয় রশিদ সংরক্ষণ না করায় সাফা মারওয়া ড্রাই ফ্রুটসকে ৫ হাজার এবং আরোবা এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত।

হিমঘরে মজুদ শতটন খেজুর

দুপুরের দিকে নগরীর রিয়াজুদ্দিন বাজারের শেষ প্রান্তে অবস্থিত একটি কোল্ড স্টোরেজ/হিমঘরে অভিযান চালাতে গিয়ে চোখ কপালে উঠে ম্যাজিস্ট্রেটের।

সেখানে তিনি খেজুরের খনি দেখতে পান। শতাধিক টন প্যাকেটজাত খেজুরের মজুদ রয়েছে ওই হিমঘরে। খবর নিয়ে জানতে পারেন গত বছর আগস্ট-সেপ্টেম্বর মাস থেকে এ পর্যন্ত বেশ কয়েকজন আমদানীকারক ও পাইকারি বিক্রেতা খেজুরগুলো মজুদ করেছেন।

অভিযানে নেতৃত্ব দেওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত আগামী ৭ দিনের মধ্যে এসকল খেজুর বাজারে ছেড়ে দেয়ার নির্দেশ দেন। অন্যথায় এসকল খেজুর জব্দ করে নিলামে বিক্রয় করা হবে বলে তিনি জানান।

অভিযানে সার্বিক সহযোগিতা করেন কৃষি বিপণন কর্মকর্তা মোর্শেদ কাদের এবং কোতোয়ালি থানা পুলিশ এর একটি টিম।

উল্লেখ্য : গত সোমবার বাণিজ্য মন্ত্রণালয় অতি সাধারণ ও নিম্নমানের খেজুরের দাম কেজিপ্রতি ১৫০ থেকে ১৬৫ টাকা এবং বহুল ব্যবহৃত জাইদি খেজুরের দাম কেজিপ্রতি ১৭০ থেকে ১৮০ টাকা নির্ধারণ করে দেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM