৭০ টাকাতেই মিলবে টিসিবির চিনি-১৫০ টাকায় খেজুর

অর্থনীতি ডেস্ক :

আজ থেকে ভর্তুকি দিয়ে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে মার্চ মাসের পণ্য বিক্রি শুরু হতে যাচ্ছে।

- Advertisement -

বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল থেকে দেশব্যাপী এক কোটি ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবার সীমিত মূল্যে এই পণ্যগুলো পাবেন।

- Advertisement -google news follower

পবিত্র রমজানের ঠিক আগে ভর্তুকি মূল্যে বিক্রি করা চিনির দাম চূড়ান্ত করেছে টিসিবি। নিত্যপণ্যটির আগের দাম কেজি ৭০ টাকা নির্ধারণ করেছে সংস্থাটি।

তবে গতকাল টিসিবি ভর্তুকি মূল্যের চিনির দাম বাড়ায়। এক লাফে কেজিতে ৩০ টাকা বাড়িয়ে চিনির নতুন দর নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

- Advertisement -islamibank

আজ বৃহস্পতিবার (৭ মার্চ) বর্ধিত মূল্য প্রত্যাহার করে পণ্যের মূল্যে আবার সমন্বয় করে কেজিপ্রতি চিনির দাম ৭০ টাকা বহাল রাখার ঘোষণা দিয়েছে টিসিবি।

বুধবার টিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে চিনির দর বাড়ানোর বিষয়টি উল্লেখ করে বলা হয়, নিম্নআয়ের এক কোটি উপকারভোগী কার্ডধারী পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে চালসহ টিসিবির পণ্য (ভোজ্যতেল ও ডাল) বিক্রয় কার্যক্রম চলমান রয়েছে। রমজান উপলক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার সারাদেশে দ্বিতীয় পর্বের পণ্য বিক্রি শুরু হবে।

সরবরাহ না থাকায় গত বছর আগস্টে চিনি বিক্রি করেনি টিসিবি। পরের ২-৩ মাস কিছু কিছু এলাকায় ৭০ টাকা দরে চিনি বিক্রি করে সংস্থাটি। তবে মাঝে গত ২-৩ মাস চিনি বিক্রি বন্ধ ছিল। আগামীকাল থেকে আবার চিনি বিক্রি শুরু হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রমজান উপলক্ষে এ মাসে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রমে সয়াবিন তেল, চিনি, মসুর ডাল ও চালের সঙ্গে খেজুরও যুক্ত হয়েছে।

একজন ফ্যামিলি কার্ডধারী ভোক্তা সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল এক কেজি চিনি ও এক কেজি খেজুর পাবেন।

এক্ষেত্রে প্রতি লিটার সয়াবিন তেলের দাম রাখা হবে ১০০ টাকা, প্রতি কেজি চিনি ৭০ টাকা ও মসুর ডাল ৬০ টাকা, খেজুর ১৫০ টাকা ও চাল ৩০ টাকা।

টিসিবি বলছে, সিটি করপোরেশন, জেলা ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী পরিবেশকেরা এ কার্যক্রম পরিচালনা করবেন। এ সময়ে নিজ নিজ এলাকার পরিবেশকদের দোকান বা নির্ধারিত জায়গা থেকে পণ্য কিনতে পারবেন কার্ডধারীরা।

রমজান উপলক্ষে দ্বিতীয় পর্বের এই বিক্রয় কার্যক্রম বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর উদ্বোধন করার কথা রয়েছে । বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৪ নম্বর ওয়ার্ডের তিব্বত মোড়ের পূর্ব কলোনী বাজার সংলগ্ন পলিটেকনিক মাঠে এ কার্যক্রম উদ্বোধন করা হয়।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM