ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট প্রার্থী হতে আর কোনো বাধা নেই

অনলাইন ডেস্ক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কলোরাডোর রিপাবলিকান প্রাইমারিতে অযোগ্য ঘোষণা করে অঙ্গরাজ্যের সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছিল, সেই রায়কে অবৈধ ঘোষণা করেছে দেশটির সুপ্রিম কোর্ট। এর ফলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী বাছাইয়ে ডোনাল্ড ট্রাম্পের প্রার্থী হতে কোনো বাধা নেই বলে জানিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত।

- Advertisement -

স্থানীয় সময় সোমবার এই রায় দেন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত। খবর বিবিসি ও রয়টার্সের।

- Advertisement -google news follower

২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে ট্রাম্পকে কলোরাডোর রিপাবলিকান প্রাইমারিতে অযোগ্য ঘোষণা করেছিল রাজ্যের সুপ্রিম কোর্ট। সেই রায়কে অবৈধ ঘোষণা করে ট্রাম্পের প্রার্থী হতে বাধা নেই বলে রায় দিলেন সুপ্রিম কোর্ট।

ফেডারেল সুপ্রিম কোর্টের বিচারপতিরা সর্বসম্মতিক্রমে রায়ে বলেন, সংবিধান অনুযায়ী কেন্দ্রীয় সরকারের পদে প্রার্থী হতে কাউকে অযোগ্য ঘোষণা করতে পারবে না কোনো অঙ্গরাজ্য।

- Advertisement -islamibank

যুক্তরাষ্ট্রের সংবিধানের চতুর্দশ সংশোধনী অনুযায়ী কোনো ব্যক্তি রাষ্ট্রবিরোধী কোনো তৎপরতায় উসকানি বা সমর্থন দিলে তাকে সরকারি পদে অযোগ্য ঘোষণার এখতিয়ার রাখেন আদালত।

গত ১৯ ডিসেম্বর ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করে রায় দেন কলোরাডোর সুপ্রিম কোর্ট। তবে গতকাল রায়ে ফেডারেল সুপ্রিম কোর্ট বলেছে, শুধু কংগ্রেস সংবিধানের এই অনুচ্ছেদ প্রয়োগ করতে পারে। ফলে কোনো রাজ্য এই অনুচ্ছেদ ব্যবহার করে কাউকে অযোগ্য ঘোষণা করতে পারবে না।

সুপ্রিম কোর্টের দেয়া এই রায়কে ‘যুক্তরাষ্ট্রের বিজয়’ বলে মন্তব্য করেন ডোনাল্ড ট্রাম্প। রায়ের পর নিজের প্রতিষ্ঠিত সামাজিক মাধ্যম প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে দেওয়া এক পোস্টে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের জন্য এটি বড় জয়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM