পরিবেশমন্ত্রীর সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাৎ

বাংলাদেশের নির্বাচন অবাধ এবং নিরপেক্ষ হয়নি বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

- Advertisement -

আজ রোববার (৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে সাক্ষাতে তিনি এ কথা বলেন। পরে সাংবাদিকদের এ তথ্য জানান।

- Advertisement -google news follower

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সাবের হোসেন চৌধুরী ও পিটার হাস।

মার্কিন রাষ্ট্রদূত সাংবাদিকদের জানান, যদিও নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। এরপরও কিছু ইস্যুতে আমরা একসঙ্গে কাজ করতে চাই। এর মধ্যে জলবায়ু পরিবর্তনসহ পরিবেশ ইস্যুতে একসঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র।

- Advertisement -islamibank

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী বলেন, আমি যদি আজকের মিটিংয়ের কথা বলি। দুটি দেশের মধ্যে সম্পর্ক থাকে। সেখানে আমরা সব বিষয়ে যে একমত হব, এমন না। কিছু কিছু জায়গায় আমাদের ভিন্নমত থাকতেই পারে।

সাবের হোসেন চৌধুরী বলেন, ‘নির্বাচন নিয়ে তাদের একটা স্টেটমেন্ট- আমরা মনে করি বাংলাদেশের নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয়নি, তারপরও আমরা চাই বাংলাদেশের সঙ্গে সম্পর্ক যেন এগিয়ে যায়।’

তিনি বলেন, ‘আমাদের দিক থেকে তাদের সঙ্গে সম্পর্ক আরও সুদৃঢ় করব, সেই বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি।
এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আমরা আমাদের অবস্থান জানিয়ে দিয়েছি। তবে তাদের এ বক্তব্য (নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি) এমন কিছু না যে, আমাদের ভবিষ্যৎ সম্পর্ককে বাধাগ্রস্ত করবে না।’

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অনেক গভীর। জলবায়ুর চ্যালেঞ্জ মোকাবিলায় ১৫ বিলিয়ন ডলার ফান্ড গঠনে যুক্তরাষ্ট্র পার্টনার হিসেবে কাজ করবে বলেও জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM