ইরাকের মার্কিন বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা

পশ্চিম ইরাকের একটি বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় বেশ কয়েকজন মার্কিন সেনা সদস্য আহত হয়েছেন।

- Advertisement -

মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড বলেছে, ইরান-সমর্থিত একদল সন্ত্রাসী গোষ্ঠী শনিবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং রকেট দিয়ে মার্কিন সেনাদের আল আসাদ বিমানঘাঁটি লক্ষ্য করে হামলা করে।

- Advertisement -google news follower

রোববার (২১ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘটনায় বেশকিছু মার্কিন সেনা সদস্যের ‘ট্রমাটিক মস্তিষ্কের আঘাত মূল্যায়ন করা হচ্ছে’।

তবে তাদের নির্দিষ্ট সংখ্যা জানা যায়নি। পাশাপাশি এ হামলায় এক ইরাকি সেনা সদস্য আহত হওয়ারও খবর দিয়েছে সংবাদমাধ্যমটি।

- Advertisement -islamibank

মার্কিন ঘাঁটিতে এ হামলার দায় স্বীকার করেছে একটি দল, যারা নিজেদের ইরাকে ইসলামিক রেজিস্ট্যান্স বলে দাবি করে। মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়াশিংটন ইনস্টিটিউট ফর নিয়ার ইস্ট পলিসি অনুসারে, এই গোষ্ঠীটি ২০২৩ সালের শেষের দিকে আত্মপ্রকাশ করে, যারা ইরাকে পরিচালিত বেশ কয়েকটি ইরান-অনুষঙ্গী সশস্ত্র গোষ্ঠীর সমন্বয়ে গঠিত।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই গোষ্ঠী মার্কিন বাহিনীর বিরুদ্ধে অন্যান্য হামলারও দায় স্বীকার করেছে। সেই সঙ্গে তারা সাম্প্রতিক বছরগুলোয় আল আসাদ ঘাঁটিতেও বারবার হামলা চালিয়েছে।

এদিকে, মার্কিন সামরিক বাহিনী বলেছে, শনিবার ছোড়া বেশিরভাগ ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করা হয়। তবে কিছু ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা এড়িয়ে গিয়ে ঘাঁটিতে আঘাত করে।

কর্মকর্তা বলছেন, এ ঘটনায় ক্ষয়ক্ষতির মূল্যায়ন করা হচ্ছে। গত ৭ অক্টোবরে ইসরায়েল-গাজা সংঘাত শুরু হওয়ার পর থেকে এই অঞ্চলে বিভিন্ন মার্কিন অবস্থানে ধারাবাহিক হামলা শুরু হয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM