নারী থেকে পুরুষ হয়ে চমকে দিলেন কলেজছাত্রী তমা

সিরাজগঞ্জের তাড়াশে তমা সরকার নামে ১৮ বছর বয়সী এক যুবতী পুরুষে রুপান্তর হয়েছেন। এ খবর ছড়িয়ে পড়লে এলাকার মানুষ এক নজর দেখার জন্য তার বাড়িতে হুমড়ি খেয়ে পড়ে।

- Advertisement -

বুধবার বিকালে এ ঘটনা এলাকায় ছড়িয়ে পড়ে। তমা বারুহাঁস ইউনিয়নের চৌয়াড়িয়া দক্ষিণপাড়ার সুধান্ন সরকারের মেয়ে।

- Advertisement -google news follower

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ওই তরুণীর বাড়িতে মানুষের ভীড়। প্রতিবেশীরা গাদাগাদি করে দাঁড়িয়ে আছেন বাড়ির সামনের উঠানে। দূর-দূরান্ত থেকেও দলবেঁধে উৎসুক জনতা ছুঁটে আসছেন তাদের বাড়িতে।

আগের জীবন এবং বদলে যাওয়া জীবন নিয়ে প্রশ্নের যেন শেষ নেই মানুষের। জনতার ভীড় সামলাতে হিমশিম খেতে হচ্ছে তমার পরিবারকে।

- Advertisement -islamibank

তরুণী তমা সরকার বলেন, ২০২৩ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ১০ থেকে ১৫ দিন আগে হঠাৎ করে তার শারীরিক পরিবর্তন শুরু হতে থাকে। লাজলজ্জার ভয়ে বিষয়টি তমা নিজের মধ্যেই চাপা রাখেন।

এভাবে তার বেশ কিছু দিন কেটে যায়। পরে সে রাজশাহীতে আলহাজ্ব সুজা-উজ দৌলা সরকারি কলেজে এইচএসসিতে ভর্তি হন। আর এরই মাঝে তার সহপাঠীকে জানালে সহপাঠী তমার বাবা-মাকে বিষযটি বলেন।

তার বাবা-মা ওই বিষয়টি তমার কাছে জানতে পেরে বিষয়টি নিশ্চিত হন। তারপর ছেলেকে রাজশাহী বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে নিয়ে গিয়ে আরও ভালভাবে পুরুষে রুপান্তরিত হওয়ার বিষয়টি নিশ্চিত হন।

তরুণীর বাবা সুধান্ন সরকার জানান, স্থানীয় স্কুল থেকে ২০২৩ সালে এসএসসি পাস করে তমা। এরপর রাজশাহীতে আলহাজ্ব সুজা-উজ দৌলা সরকারী কলেজে ভর্তি হয়ে পড়ালেখা শুরু করে। আর এ সময় তার এক সহপাঠি তমা পুরুষে রুপান্তর হওয়ার বিষয়টি অবগত করে। পরে হরমন বিশেষজ্ঞ চিকিৎসকের নিকট নিয়ে পুরোপুরি নিশ্চিত হই।

তমার মা শিখা রানী জানান, তার শারীরিক পরিবর্তন ঘটেছে। নারী থেকে পুরুষে রুপান্তর হয়েছে তমা। একই সঙ্গে তার জীবনযাপন ও আচরণগত পরিবর্তন এসেছে।

হিন্দু ধর্মের কিছু রীতিনীতি থাকায় রুপান্তরিত তমা সরকারের নাম এখনও পরিবর্তন করে নতুন নাম রাখা হয়নি।

এ প্রসঙ্গে তমার চিকিৎসক হরমন বিশেষজ্ঞ ডা. কামরুজ্জামান জানিয়েছেন, হরমনের কারণে এরকম দৈহিক পরিবর্তন হওয়া অস্বাভাবিক কিছু নয়।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM