ফিফার শাস্তির মুখে ব্রাজিল-আর্জেন্টিনা

ফুটবল জগতের দুই শীর্ষ লড়াকু দল ব্রাজিল ও আর্জেন্টিনা দুই দেশের ফেডারেশনকেই জরিমানা করেছে ফিফা।

- Advertisement -

২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ঐতিহ্যবাহী মারাকানার গ্যালারিতে মারামারির ঘটনায় আর্থিক জরিমানার পাশাপাশি দুই দেশের ফুটবল ফেডারেশনকে বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

- Advertisement -google news follower

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা। দুই দলের ম্যাচকে ঘিরে এর আগেও অনেকবার অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে।

সেই ম্যাচগুলোর ঘটনার জের ধরে সমর্থকদের সচেতনতা বাড়ানোর কার্যক্রম পরিচালনা করতে নির্দেশ দেওয়া হয়েছে আর্জেন্টাইন ফেডারেশনকে। ব্রাজিলকেও এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

- Advertisement -islamibank

বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটির আয়োজক ব্রাজিল স্টেডিয়ামের ‘আইন-শৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ হওয়ায়’ তাদের ফেডারেশনকে ৫০ হাজার সুইস ফ্রাংক (৫৯ হাজার ডলার) জরিমানা করেছে ফিফার ডিসিপ্লিনারি কমিটি। ‘স্টেডিয়ামের ভেতরে শৃঙ্খলার ঘাটতির’ দায়ে আর্জেন্টিনার ফেডারেশনকে জরিমানা করা হয়েছে ২০ হাজার সুইস ফ্রাংক (২৩ হাজার ডলার)।

তবে শাস্তিটা বেশি পেয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। বিশ্বকাপ বাছাইয়ে আগের দুটি ম্যাচেও আর্জেন্টাইন সমর্থেকরা অসদাচরণ করায় সমর্থকদের বৈষম্য-বিরোধী শিক্ষা কার্যক্রম পরিচালনায় আরও ৫০ হাজার সুইস ফ্রাংক খরচ করতে হবে আর্জেন্টিনাকে।

পাশাপাশি আরও ৫০ হাজার সুইস ফ্রাংক স্থগিত জরিমানা করা হয়েছে। ৬ মাসের মধ্যে শিক্ষা কার্যক্রম পরিচালনা না করলে এই জরিমানা গুনতে হবে।

এছাড়া বাছাইপর্বে তাদের মাঠে সামনের কোনো একটি ম্যাচে মোট আসনের অর্ধেক খালি রাখার নিদের্শ দেওয়া হয়েছে। ঘরের মাঠে তাদের পরের ম্যাচ চিলির বিপক্ষে আগামী সেপ্টেম্বরে।

শাস্তি পেয়েছে চিলি, কলম্বিয়া ও উরুগুয়ে। বৈষম্য-বিরোধী শিক্ষা কার্যক্রমে চিলিকে ৮০ হাজার, কলম্বিয়া ও উরুগুয়েকে ৩০ হাজার সুইস ফ্রাংক খরচ করতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ২২ নভেম্বর বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ব্রাজিলের জাতীয় সঙ্গীত চলার সময় স্ট্যান্ডে দুই পক্ষের মধ্যে শুরু হয় তুমুল মারামারি। জাতীয় সঙ্গীত চলার সময় আর্জেন্টাইন সমর্থকেরা দুয়ো দিচ্ছিলেন বলে অভিযোগ। হাতাহাতির একপর্যায়ে পুলিশ আর্জেন্টাইন সমর্থকদের লাঠি দিয়ে আঘাত করে।

পরিস্থিতির অবনতি ঘটলে দুই দলের খেলোয়াড়েরাই গ্যালারির দিকে ছুটে যান। এ ঘটনায় বেশ কয়েকজন রক্তাক্ত হন। ম্যাচও শুরু হয় নির্ধারিত সময়ের প্রায় আধা ঘণ্টা পর। ম্যাচে নিকোলাস ওতামেন্ডির গোলে ১-০ ব্যবধানে জিতে পয়েন্ট টেবিলে শীর্ষস্থান দখল করে আর্জেন্টিনা।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM