দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ, ফলের অপেক্ষা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ২৯৯ আসনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

- Advertisement -

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে।

- Advertisement -google news follower

ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, অনিয়মের কারণে সাতটি কেন্দ্রে ভোট বাতিল হয়েছে। এবং ১৫ ব্যক্তিকে জাল ভোটে সহায়তা করার জন্য দণ্ড দেওয়া হয়েছে। এর মধ্যে প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং অফিসারসহ যারা জাল ভোট প্রদান করতে যান, তারাও রয়েছেন।

তিনি বলেন, ছোটখাটো ৩০ থেকে ৩৫ জায়গায় ভোট কেন্দ্রের বাইরে ধাওয়া-পালটা ধাওয়া হয়েছে। কোথাও আমাদের পুলিশের গাড়িতে ইট মেরে গ্লাস ভাঙা হয়েছে। কোথাও ভোটকেন্দ্রের পাশে ককটেল বিস্ফোরণ হয়েছে। মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি।

- Advertisement -islamibank

তিনি আরও বলেন, এ ছাড়া আমাদের দুইজন প্রিসাইডিং অফিসার দায়িত্ব পালন করার সময় মারা গিয়েছেন। একজন গতরাতে দায়িত্ব পালনকালে হার্ট অ্যাটাক করে মারা যান। আরেকজন আজ জামালপুরে হার্ট অ্যাটাক করে মারা গিয়েছেন।

ইসি সচিব বলেন, ভোটকেন্দ্রের বাইরে এ পর্যন্ত অনাকাঙ্ক্ষিত ঘটনায় কয়েক জনের প্রাণহানি ঘটেছে। আইনশৃঙ্খলা বাহিনী তদন্ত করছে, তদন্ত শেষে প্রকৃত ঘটনা জানাতে পারব।

নির্বাচনে ২৮টি দল ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে এক হাজার ৯৬৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনের ভোট গণনার পর রিটার্নিং কর্মকর্তা স্থানীয়ভাবে ফল প্রকাশ করবেন এবং নির্বাচন কমিশন থেকে কেন্দ্রীয়ভাবে ফলাফল প্রকাশ করা হবে।
ভোট দেখতে আসা যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ডসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা ভোটের সার্বিক পরিবেশে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

দেশের ৪৪ নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ২৮টি দল ভোটে অংশ নিয়েছে। বিএনপিসহ সমমনা ১৬টি রাজনৈতিক দল ভোট বর্জন করেছে। স্বতন্ত্র এক প্রার্থীর মৃত্যুতে এক আসনে ভোট স্থগিত করা হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন, নারী ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার ৫৮২ জন। নির্বাচনে অংশ নিয়েছেন মোট এক হাজার ৮৯৫ প্রার্থী। এদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী ৩৮২ জন।

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM