জাপানে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩০

জাপানে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩০ জনে দাঁড়িয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েকশো বাড়িঘর। প্রত্যাহার করা হয়েছে সুনামি সতর্কতা। দুর্যোগ মোকাবিলায় নেমেছে সেনাবাহিনী।

- Advertisement -

সোমবার (১ জানুয়ারি) দুপুরে জাপানের হনসু দ্বীপের ইশিকাওয়ায় সাত দশমিক ছয় মাত্রার ভূমিকম্প আঘাত হানার পর প্রাণহানির বিষয়টি তাৎক্ষণিক বুঝা না গেলেও মঙ্গলবার (২ জানুয়ারি) সকাল নাগাদ মৃতের সংখ্যা বেড়ে ৩০ জনে পৌঁছায়।

- Advertisement -google news follower

বিস্তীর্ণ এলাকা ক্ষতিগ্রস্ত হওয়ায় ধ্বংসস্তুপ সরিয়ে প্রাণের খোঁজে মাঠে নেমেছে সেনা বাহিনী। অন্তত ৬২ হাজার মানুষকে আশ্রয় কেন্দ্রে নেওয়া হয়েছে। এক হাজারের বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়েছে সেনাবাহিনীর অস্থায়ী আশ্রয় শিবিরে।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় কেন্দ্রীয় শহর ওয়াজিমা। সেখানে ভূমিকম্পের পর আগুন ছড়িয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে শতাধিক বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান।

- Advertisement -islamibank

ভূমিকম্পের পরদিন সকাল পর্যন্ত একশো ৫৫ বারের বেশি আফটার শক্ রেকর্ড করেছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। আফটার শকের সর্বোচ্চ মাত্রা ছিলো রিখটার স্কেলে ছয়। ভূমিকম্পের প্রভাবে সর্বোচ্চ চার ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসে ভেসে যায় ওয়াজিমাসহ উপকূলীয় অঞ্চল।

২০১১ সালের ৯ মাত্রার ভয়াবহ ভূমিকম্প ও সুনামির পর এতো ব্যাপক ক্ষয়ক্ষতি দেখেনি জাপানবাসী। ওই দুর্যোগে কমপক্ষে ১৮ হাজার পাঁচশো মানুষের প্রাণহানি হয়েছিলো।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM