অস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়ায় ডলবি থিয়েটারে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের (অস্কার) ৯৬তম আসর বসতে যাচ্ছে আগামী ১০ মার্চ (২০২৪ ইং)।

- Advertisement -

আসরটির চূড়ান্ত মনোনয়নের আগে এর ১০টি সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ।

- Advertisement -google news follower

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তালিকা প্রকাশ করেছে অস্কার কর্তৃপক্ষ। প্রকাশিত তালিকায় আন্তর্জাতিক পূর্ণ্যদৈর্ঘ্য সিনেমা বিভাগে ১৫টি সিনেমা ঠাঁই পেয়েছে।

তবে এর মধ্যে পাঁচটি সিনেমা অ্যাকাডেমির সব শাখার সদস্যদের ভোটে মনোনীত হবে।

- Advertisement -islamibank

এদিকে এবারও অস্কারে জায়গা করে নিতে পারেনি বাংলাদেশের কোনো সিনেমা। যদিও মনোনয়নের জন্য মোহাম্মদ রাব্বি মৃধা পরিচালিত ‘পায়ের তলায় মাটি নেই’ সিনেমাটি পাঠানো হয়েছিল অস্কারে। কিন্তু সেটি সংক্ষিপ্ত তালিকোতেই জায়গা করে নিতে পারেনি।

এবার ভূটানের ‘দ্য মঙ্ক অ্যান্ড দ্য গান’ নামের একটি সিনেমা জায়গা করে নিয়েছে সংক্ষিপ্ত তালিকায়। এটি পরিচালনা করেছেন নির্মাতা পাও চয়নিং দর্জি।

তালিকায় জায়গা করে নেয়া অন্যান্য সিনেমাগুলো হচ্ছে ‘আমেরিকেৎসি’ (আর্মেনিয়া), ‘দ্য প্রমিসড ল্যান্ড’ (ডেনমার্ক), ‘ফলেন লিভস’ (ফিনল্যান্ড), ‘দ্য টেস্ট অব থিংস’ (ফ্রান্স), ‘দ্য টিচার্স লাউঞ্জ’ (জার্মানি), ‘গডল্যান্ড’ (আইসল্যান্ড), ‘ইও ক্যাপিতানো’ (ইতালি), ‘পারফেক্ট ডেজ’ (জাপান), ‘তোতেম’ (মেক্সিকো), ‘দ্য মাদার অব অল লাইস’ (মরক্কো), ‘সোসাইটি অব দ্য স্নো’ (স্পেন), ‘ফোর ডটার্স’ (তিউনিসিয়া), ‘টোয়েন্টি ডেজ ইন মারিউপোল’ (ইউক্রেন) ও ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ (যুক্তরাজ্য)।

মৌলিক সুর বিভাগের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছে ‘সোসাইটি অব দ্য স্নো’ ও ‘দ্য জোন অব ইন্টারেস্ট’, ‘আমেরিকান ফিকশন’, ‘আমেরিকান সিম্ফোনি’, ‘বার্বি’, ‘দ্য বয় অ্যান্ড দ্য হেরন’, ‘দ্য কালার পার্পল’, ‘এলেমেন্টাল’, ‘দ্য হোল্ডওভারস’, ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য ডায়াল অব ডেস্টিনি’, ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’, ‘ওপেনহাইমার’, ‘পুয়োর থিংস’, ‘সল্টবার্ন’, ‘স্পাইডার-ম্যান: অ্যাক্রস দ্য স্পাইডার-ভার্স’।

এছাড়া মৌলিক গান বিভাগের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছে ‘ড্যান্স দ্য নাইট’ (দুয়া লিপা, মার্ক রনসন, অ্যান্ড্র– ওয়ায়েট, কারোলিন আইলিন), ‘আই’ম জাস্ট কেন’ (মার্ক রনসন, অ্যান্ড্র– ওয়ায়েট) এবং ‘হোয়াট ওয়াজ আই মেড ফর?’ (বিলি আইলিশ, ফিনিয়াস ও’কনেল)।

দুটি করে গান আছে ‘দ্য কালার পার্পল’ (কিপ ইট মুভিন, সুপারপাওয়ার ওয়ান) ও ‘ফ্লোরা অ্যান্ড সান’ (হাই লাইফ, মিট ইন দ্য মিডল) সিনেমা।

প্রসঙ্গত, ২৩টি প্রতিযোগিতামূলক বিভাগের চূড়ান্ত মনোনয়ন তালিকা আগামী ২৩ জানুয়ারি, ২০২৪ ইং ঘোষণা করা হবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM