ইরানে শক্তিশালী ভূমিকম্পে আহত ৫শ’

ইরানের পশ্চিমাঞ্চলীয় কেরমানশাহ প্রদেশে এক শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৫০০ মানুষ আহত হয়েছে। স্থানীয় সময় রোববার (২৫ নভেম্বর) রাতে এ ভূমিকম্প আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ বিভাগ বলেছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

- Advertisement -

তেহরান বিশ্ববিদ্যালয়ের জিওফিজিক্স ইনস্টিটিউট জানিয়েছে, কেরমানশাহ প্রদেশের সারপোলে জাহাব শহর থেকে ১৭ কিলোমিটার পশ্চিমে ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪। পরে বেশ কয়েকবার ভূ-কম্পন অনুভূত হয়েছে, যেগুলোর সর্বোচ্চ মাত্রা ছিল ৫.২।

- Advertisement -google news follower

কেরমানশাহ প্রদেশের পাশাপাশি প্রতিবেশী ইলাম, পূর্ব আজারবাইজান ও পশ্চিম আজারবাইজানেও ভূ-কম্পন অনুভূত হয়েছে।

ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি দুর্গত অঞ্চলে উদ্ধার ও ত্রাণ তৎপরতা শুরু করেছে। আবার ভূমিকম্পের আশঙ্কায় কেরমানশাহ প্রদেশের মানুষ রোববার সারারাত ঘরের বাইরে কাটিয়েছে। প্রচ- শীত উপেক্ষা করে তারা রাস্তা ও পার্কে অবস্থান নেয়।

- Advertisement -islamibank

কেরমানশাহ প্রদেশের ডেপুটি গভর্নর জেনারেল বলেছেন, হাসপাতালে শত শত মানুষের চিকিৎসা চলছে। আহতদের বেশিরভাগ সারপোলে জাহাব ও গিলানে গার্ব শহরের অধিবাসী।

২০১৭ সালের ১২ নভেম্বর এই কেরমানশাহ প্রদেশেই ৭.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ৬২০ জন নিহত ও অন্তত ১২ হাজার মানুষ আহত হয়।

জয়নিউজ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM