শিক্ষা-গবেষণা প্রসারে চবির সঙ্গে চট্টগ্রাম চেম্বারের চুক্তি

দেশের ব্যবসা-বাণিজ্যের প্রসার ও কর্মসংস্থান সৃষ্টিতে মাহবুবুল আলমের অগ্রণী ভূমিকা রয়েছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন।

- Advertisement -

রোববার (২৫ নভেম্বর) দুপুর ১২টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র মধ্যে শিক্ষা-গবেষণা উন্নয়ন, কর্মসংস্থানসহ শিল্প-কারখানার সঙ্গে যোগযোগের বিষয়ে যৌথ কর্মপরিচালনার লক্ষ্যে এক সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি একথা বলেন।

- Advertisement -google news follower

ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে চেম্বারের যৌথ উদ্যোগে সেমিনার, সিম্পোজিয়াম, কনফারেন্স, আলোচনা সভা ও মতবিনিময় সভা আয়োজনের লক্ষ্যে এ চুক্তি করা হয়েছে। যা বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষা ও গবেষণার গুণগত পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা বিভিন্ন শিল্প কারখানায় ব্যবহারিক জ্ঞান অর্জনের সুযোগ পাবে। শিক্ষার্থীদের অভিজ্ঞতার আলোকে কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হবে।

- Advertisement -islamibank

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর মেধা, দূরদর্শীতা ও গতিশীল নেতৃত্বে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিশ্বমানের শিক্ষা প্রতিষ্ঠানের পর্যায়ে পৌঁছাতে সক্ষম হয়েছে। তিনি সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে বিভিন্ন গবেষণাকর্ম পরিচালনা, সভা-সেমিনারের আয়োজন, বাস্তবমুখী ও যুগোপযোগী পাঠ্যসূচি প্রণয়নের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান আরো সমৃদ্ধ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ, আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. জাহাঙ্গীর আলম ও অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. সুকান্ত ভট্টাচার্য, আইসিটি’র পরিচালক প্রফেসর ড. মোঃ হানিফ সিদ্দিকী, আরবী বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ গিয়াস উদ্দিন তালুকদার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহামদ এবং চট্টগ্রাম চেম্বারের সেক্রেটারী (ভারপ্রাপ্ত) প্রকৌশলী মোহাম্মদ ফারুক।

জয়নিউজ/ফয়সাল/জুলফিকার
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM