আয়কর রিটার্ন দেওয়ার সময় বাড়ল দুই মাস

ব্যক্তিশ্রেণির করদাতাদের বার্ষিক আয়কর বিবরণী বা রিটার্ন দাখিলের সময় দুই মাস বাড়ানো হয়েছে। ২০২৪ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত রিটার্ন জমা দিতে পারবেন ব্যক্তি করদাতারা।

- Advertisement -

আর কোম্পানি করদাতাদের জন্য রিটার্ন জমার সময় বাড়িয়ে ২০২৪ সালের ২৮ ফেব্রুয়ারি করা হয়েছে। বুধবার এক প্রজ্ঞাপনে এ তথ্য জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

- Advertisement -google news follower

আগামীকাল বৃহস্পতিবার (৩০ নভেম্বর) আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ছিল।

এছাড়া কোম্পানি করদাতাদের রিটার্ন জমার সময়ও বাড়ানো হয়েছে। এই শ্রেণির করদাতাদের রিটার্ন জমার শেষ সময় ছিল আগামী বছরের ১৫ জানুয়ারি। সেটি বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি করা হয়েছে।

- Advertisement -islamibank

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমার শেষ তারিখ ৩০ নভেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর।

এই অবস্থায় গত সপ্তাহে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের পক্ষ থেকে রিটার্ন জমার সময় এক মাস বাড়িয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত করার আবেদন করা হয়।

দেশে কর শনাক্তকরণ নম্বরধারীর (টিআইএন) সংখ্যা ৯৩ লাখ ৪৬ হাজার ৮৬৯। তবে রিটার্ন জমা পড়ে এক তৃতীয়াংশেরও কম। ২০২২-২৩ অর্থবছরে ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন জমা দিয়েছেন ২৮ লাখ ৫১ হাজার করদাতা।

আর চলতি ২০২৩–২৪ অর্থবছরে এনবিআর ৪০ লাখ রিটার্ন জমার লক্ষ্য নির্ধারণ করেছে। তবে এখন পর্যন্ত লক্ষ্যমাত্রার অর্ধেক রিটার্নও জমা পড়েনি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM