হেলে পড়া ভবন নিয়ে জেলা প্রশাসনের তদন্ত কমিটি গঠন

চট্টগ্রাম মহানগরীর বায়েজিদ রৌফাবাদ এলাকায় একটি ৪তলা ভবন হেলে পড়ার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করেন জেলা প্রশাসনের টিম।

- Advertisement -

ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ হতে উপপরিচালক স্থানীয় সরকারকে প্রধান করে ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

- Advertisement -google news follower

কমিটিতে সিএমপি’র প্রতিনিধি, সিটি করপোরেশনের প্রতিনিধি, সিডিএ’র প্রতিনিধি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, ফায়ার সার্ভিসের প্রতিনিধি, পিডব্লিউডি’র প্রতিনিধিকে রাখা হয়েছে।

তদন্ত কমিটি গঠনের তথ্য নিশ্চিত করে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, গঠিত এ কমিটি প্রয়োজনে চট্টগ্রাম প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের মতামত গ্রহণ করবে। ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়ার জন্য বলা হয়েছে।

- Advertisement -islamibank

তিনি আরও বলেন, ঝুঁকিপূর্ণ ৫টি ভবনে কেউ যেন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বসবাস না করেন সে জন্য জেলা প্রশাসনের পক্ষ হতে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

তাছাড়া বাসিন্দাদের আশে-পাশের বিদ্যালয়ে আশ্রয় গ্রহণের জন্য বলা হয়েছে। পাশাপাশি খাবারের ব্যবস্থাও রাখা হয়েছে।

এর আগে আজ সন্ধ্যা ৬টার দিকে ভবনটি হেলে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান অতিরিক্ত জেলা প্রশাসক সাদিউর রহিম জাদিদ, কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক, চান্দগাও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ফেরদৌস আরা ও জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তারা।

তারা ফায়ার সার্ভিসের ৩টি ইউনিটের সহায়তায় হেলে পড়া ভবন থেকে বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে আসে। তাছাড়া আশে পাশের আরো ৪টি ভবন ঝুকিপূর্ণ বিবেচনায় সেগুলোর বাসিন্দাদেরও সরিয়ে আনা হয়।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ফায়ার সার্ভিস,পুলিশ ও র‍্যাবের সহায়তায় শতাধিক পরিবারকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনেন জেলা প্রশাসনের কর্মকর্তাগণ।

জানা গেছে, মূল হেলে পড়া ভবনটির পেছনে চট্টগ্রাম ডেভেলপমেন্ট অথরিটির খাল খনন প্রকল্পের কাজ সেনাবাহিনী বাস্তবায়ন করছে। সেই খাল খনন করায় ভবনের পিলার দুর্বল হয়ে ভবনটি হেলে পড়েছে বলে দাবী করছেন স্থানীয় বাসিন্দারা।

অপরদিকে সিডিএ’র প্রধান প্রকৌশলী জানিয়েছেন, ভবনটি অপসারণ করার কথা ছিলো এবং ভবনের মালিক অপসারণের জন্য সময় নিয়েছিলো।

জেএন/রাজীব

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM