গেল এক মাসে গাজায় ৪৬ ইসরায়েলি সেনা নিহত

গেল এক মাসে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি স্থল বাহিনীর অভিযানে ৪৬ জন সেনা নিহত হয়েছেন। মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

- Advertisement -

সর্বশেষ নিহত দুই সেনা সদস্যের নাম-পরিচয়ও বিবৃতিতে জানিয়েছে আইডিএফ। এরা হলেন স্কোয়াড কমান্ডার রোয়ি মারোম (২১) এবং মাস্টার সার্জেন্ট রাজ আবুলাফিয়া (২৭)।

- Advertisement -google news follower

ফিলিস্তিনের গাজা উপত্যকায় গত এক মাসেরও বেশি সময় ধরে যে যুদ্ধ চলছে, তাকে ১৯৫৩ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর ওই অঞ্চলের সবচেয়ে ভয়াবহ যুদ্ধ বলে বিবেচনা করছেন আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকরা। ৭ অক্টোবর গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের অতর্কিত হামলার মধ্যে দিয়ে এই যুদ্ধের সূত্রপাত।

ওই দিন ভোর বেলায় গাজার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত এলাকার বেড়া ভেঙে ইসরায়েলি ভূখণ্ডে প্রবেশ করে শত শত হামাস যোদ্ধা। তারপর সেখানে নির্বিচারে গুলি চালিয়ে শত শত মানুষকে হত্যার পাশাপাশি ২৪২ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিকদের ধরে নিয়ে যায় যোদ্ধারা।

- Advertisement -islamibank

আকস্মিক এই হামলার জবাবে ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। তার সাত দিন পর ১৪ অক্টোবর থেকে অভিযানে নামে স্থল বাহিনীও।

মাত্র ৩৬৫ বর্গকিলোমিটার আয়তনের গাজা উপত্যকায় বসবাস করেন প্রায় ২৩ লাখ ফিলিস্তিনি।

গাজার স্বাস্থ্য মন্ত্রণায়ের তথ্য অনুযায়ী ইসরায়েলি বাহিনীর গত ৩৭ দিনের বিরতিহীন অভিযানে উপত্যকায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে। এই নিহতদের প্রায় অর্ধেকই নারী এবং শিশু। সূত্র : টাইমস অব ইসরায়েল

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM