আইসিসিতে আফ্রিকান মিলিশিয়া নেতা র‌্যাম্বো

‘কর্নেল র‌্যাম্বো’ নামে পরিচিত মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের সাবেক এক জঙ্গি নেতাকে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে শুক্রবার (২৩ নভেম্বর) হেগে আন্তর্জাতিক অপরাধ আদালতে প্রথমবারের মতো হাজির করা হয়েছে। ৪৩ বছর বয়সী আলফ্রেড ইকাটমকে গত মাসের শেষের দিকে গ্রেফতার এবং নেদারল্যান্ডসে আন্তর্জাতিক অপরাধ আদালতের কাছে হস্তান্তর করা হয়।

- Advertisement -

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে (সিএআর) রক্তক্ষয়ী সহিংসতার জন্য ইকাটমের বিরুদ্ধে ১৪টি অভিযোগ আনা হয়েছে। এখানে ২০১৩ সাল থেকে খ্রিস্টান ও মুসলমান গ্রুপগুলো একে অপরের বিরুদ্ধে সংঘাতে লিপ্ত রয়েছে। ইকাটম গত মাসে রাজধানী বনগই এর পার্লামেন্টে বিতর্ক চলাকালে বন্দুক হাতে নিয়ে ফাঁকা গুলি ছুঁড়লে তাকে গ্রেফতার করা হয়।

- Advertisement -google news follower

আইসিসি জানায়, শুক্রবার বিচারকগণ অভিযুক্তের পরিচিতি এবং বিচারকালে তিনি কোন ভাষা অনুসরণ করতে চান তা যাচাই করেন।

আইনজীবীরা জানান, হত্যা, অঙ্গহানি, নির্যাতন, নিষ্ঠুর আচরণ ও তথাকথিত বলাকা বিরোধী মিলিশিয়া গ্রুপে শিশু সৈনিক নিয়োগসহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

- Advertisement -islamibank

২০১৩ সালের ডিসেম্বর থেকে ২০১৪ সালের আগস্ট পর্যন্ত মুসলমানদের ওপর হামলা চালানোর নানা অভিযোগ রয়েছে তার গ্রুপটির বিরুদ্ধে।

জয়নিউজ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM