ক্ষমা চেয়ে ইসরায়েলি রাষ্ট্রদূতকে দেশ ছাড়তে বলল কলম্বিয়া

ক্ষমা চেয়ে ইসরায়েলি রাষ্ট্রদূতকে দেশ ছাড়তে বলল কলম্বিয়া
কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রা- ফাইল ফটো/রয়টার্স
ইসরায়েলি রাষ্ট্রদূতকে ক্ষমা চেয়ে দেশ ছাড়তে বলেছে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া। সম্প্রতি গাজায় নির্বিচারে হামলা চালানোয় ইসরায়েলের কড়া সমালোচনা করেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রা। এরপর দেশটিতে সামরিক সরঞ্জাম রফতানি বন্ধ করার ঘোষণা দেয় ইসরায়েল।

- Advertisement -

আনাদুলু এজেন্সির খবরে বলা হয়েছে, কলম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলভারো লেইভা দেশটিতে ইসরায়েলের রাষ্ট্রদূত গালি দাগানকে ক্ষমা চেয়ে দেশ ছাড়তে বলেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে লেইভা দাগানকে ‘অভদ্র’ বলে অভিযুক্ত করেন।

- Advertisement -google news follower

পোস্টে তিনি বলেন, ‘সর্বজনীন কূটনীতির ইতিহাস একটি মাইলফলক হিসাবে রেকর্ড করবে প্রেসিডেন্ট গুস্তাভোর প্রতি ইসরায়েলি রাষ্ট্রদূতের নির্বোধ অভদ্রতা। তার অন্তত ক্ষমা চাওয়া উচিত এবং চলে যাওয়া উচিত।’

লেইভার এই বিবৃতিটি কলম্বিয়া এবং ইসরায়েলের মধ্যে কূটনৈতিক উত্তেজনাকে আরও তীব্র করেছে।

- Advertisement -islamibank

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় এর আগে কলম্বিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছিল। প্রেসিডেন্ট পেত্রা গাজায় হামলার জন্য ইসরায়েলের কঠোর সমালোচনা করায় কলম্বিয়ার রাষ্ট্রদূতকে তিরস্কার করে ইসরায়েল।

এর আগে কলম্বিয়া ইসরায়েলে হামলা চালানোর জন্য হামাসের নিন্দা জানাতে অস্বীকার করে। দাগান ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষের পর থেকে কলম্বিয়ার প্রেসিডেন্ট পেত্রার সমালোচনামূলক বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে আসছেন।

কলম্বিয়া ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনেছে এবং এর সমর্থন জানাতে অস্বীকার করেছে। দেশটির প্রেসিডেন্ট পেত্রা গাজায় মানবিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে।

কলম্বিয়ার নিরাপত্তা বাহিনী অস্ত্রসহ যেসব সামরিক সরঞ্জাম ব্যবহার করে সেগুলোর বেশিরভাগই ইসরায়েল থেকে আমদানি করা। তবে সম্প্রতি গাজায় হামলার কঠোর সমালোচনার পর কলম্বিয়ায় সামরিক সরঞ্জাম রফতানি বন্ধের ঘোষণা দিয়েছে ইসরায়েল।

গাজার উপর ইসরায়েলের আক্রমণের নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বিরাগভাজন হয়ে পড়েছে ল্যাটিন আমেরিকার দেশ কলম্বিয়া। কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, ইসরায়েলের সঙ্গে যদি আমাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়ে যায় যাক, আমরা ফিলিস্তিনে ইসরায়েলের গণহত্যা মেনে নেব না। ইসরায়েলের মিত্র দেশ হিসেবে আমরা সেই অন্যায়ের ভাগীদার হতে চাই না।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের নির্বিচারে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২,৮৩৭ জনে পৌঁছেছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এমন তথ্য জানিয়েছে। সর্বাত্মক অবরোধের মধ্যে পড়া গাজায় মৃতদেহ রাখার ব্যাগের সংকট দেখা দিয়েছে।

ইসরায়েলে হামাসের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৪০০ জনে পৌঁছেছে। আহত হয়েছেন প্রায় সাড়ে তিন হাজারের বেশি ইসরায়েলি।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM