আফগানিস্তানে ফের শক্তিশালী ভূমিকম্প

আবারও শক্তিশলী ভূমিকম্পে কাঁপল আফগানিস্তান। দেশটির উত্তর পশ্চিমাঞ্চলে বুধবার এ ভূমিকম্প হয়েছে।

- Advertisement -

জার্মান ভূতাত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, বুধবার দেশটিতে ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এ ভূমিকম্পের উত্তপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

- Advertisement -google news follower

যুক্তরাষ্ট্রের ভূতাত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, বুধবার স্থানীয় সময় ভোর ৫টা ১০ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। দেশটির পশ্চিমাঞ্চলের হেরাত প্রদেশের রাজধানী থেকে ২৯ কিলোমিটার দূরে ভূমিকম্পের মূল উৎপত্তিস্থল। তবে এতে হতাহতের কোনো খবর জানায়নি সংবাদমাধ্যম।

এর আগে একই প্রদেশে গত শনিবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে আঘাত হানে। এতে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়ে গেছে। ওই ভূমিকম্পের পর পাঁচটি বড় ধরনের আফটারশক হয়; যার কেন্দ্রস্থল ছিল ওই অঞ্চলের বৃহত্তম শহরের কাছে।

- Advertisement -islamibank

আফগানিস্তানে ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়াল
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, আঘাত হানা প্রথম ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ২। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে। এই ভূমিকম্পের পর দেশটিতে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩, ৫ দশমিক ৯ ও ৪ দশমিক ৬ মাত্রার পাঁচটি শক্তিশালী আফটারশক অনুভূত হয়েছিল।

তালেবান সরকারের এক মুখপাত্র জানান, ভূমিকম্প শুরু হওয়ার সঙ্গে সঙ্গে হেরাতের বাসিন্দা ও দোকানদাররা ভবন থেকে রাস্তায় নেমে আসেন। এ সময় তাড়াহুড়ো করে গিয়ে অনেকে আহত হয়েছেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM