পিটার হাসের নিরাপত্তা নিয়ে শঙ্কা, বার্তা দিলেন মুখপাত্র মিলার

পিটার হাসের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রসঙ্গে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে থাকা সম্পর্ককে মূল্যায়ন করে।

- Advertisement -

আমরা আশা করি, বাংলাদেশ সরকার ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাস ও সেখানে কর্মরত আমাদের কর্মীদের নিরাপত্তা বজায় রাখার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে বলে জানিয়েছেন তিনি ।

- Advertisement -google news follower

বৃহস্পতিবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন মিলার।

নিয়মিত ব্রিফিংয়ে এক সাংবাদিক বলেন, বাংলাদেশি এক টিভি চ্যানেলে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস তার নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। শুধু তার নিরাপত্তা উদ্বেগই নয়, দূতাবাসের কর্মীদের নিরাপত্তা নিয়েও কথা বলেছেন তিনি।

- Advertisement -islamibank

তার এই উদ্বেগ হওয়া স্বাভাবিক। কারণ আমরা বর্তমান সরকারের অধীনে সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূতের ওপর কয়েকটি হামলা দেখেছি। এখন প্রশ্ন হলো— পিটার হাসের এই উদ্বেগ কতটুকু গুরুত্ব দিচ্ছেন?

জবাবে মিলার বলেন, অবশ্যই কূটনৈতিক কর্মীদের নিরাপত্তা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে এ বিষয়ে আমরা আলোচনা করতে যাচ্ছি না। কূটনৈতিক সম্পর্কের ভিয়েনা কনভেনশন অনুসারে, দূতাবাস ও সব কূটনৈতিক কর্মীকে রক্ষার দায়িত্ব আয়োজক দেশের।

তাদের ওপর আক্রমণ প্রতিরোধে সমস্ত কূটনৈতিক পদক্ষেপ নিতে হবে আয়োজক দেশকে। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে থাকা সম্পর্ককে মূল্যায়ন করে। আমরা আশা করি, বাংলাদেশ সরকার আমাদের কর্মীদের নিরাপত্তা বজায় রাখার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে।

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনে গিয়ে কথা বলেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। তিনি সেখানে নিজের ও দূতাবাসে কর্মরত কর্মীদের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM