মুক্তিযোদ্ধা ব্যাংকার শামসুল হক চৌধুরীর দ্বাদশ মৃত্যুবার্ষিকী আজ

বীর মুক্তিযোদ্ধা, ব্যাংকার শামসুল হক চৌধুরীর দ্বাদশ মৃত্যুবার্ষিকী আজ ২৩ সেপ্টেম্বর। ২০১১ সালের এই দিনে তিনি বায়েজিদের নিজ বাসায় ইন্তেকাল করেছেন।

- Advertisement -

ষাট দশকের ছাত্র আন্দোলনের সঙ্গেও যুক্ত ছিলেন চট্টগ্রাম কলেজের তৎকালীন এই ছাত্র। উত্তর চট্টগ্রামের হাটহাজারীর উত্তর মাদার্শা গ্রামের দরফ চৌধুরী চৌধুরী বাড়ির এই কৃতিসন্তান অবিভক্ত ভারতের সাবেক সেনা কর্মকর্তা ওবায়দুল হক চৌধুরীর পুত্র।

- Advertisement -google news follower

তিনি বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে জনসভায় যোগ দেন এবং বঙ্গবন্ধুর সেই জনসভার আহবানে তিনি স্টেট ব্যাঙ্ক অব পাকিস্তানে সরকারি চাকরি ছেড়ে যুদ্ধে সংযুক্ত হন। পরবর্তীতে বঙ্গবন্ধু সরকার তাঁকে স্বাধীন দেশে বাংলাদেশ ব্যাংকে নিয়োগ দেন।

বর্ণাঢ্য পেশাগত কর্মকালে তিনি বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংকে উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। কর্মজীবনের শুরুতে কিছুকাল শিক্ষকতাও করেন।

- Advertisement -islamibank

তিনি বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সহ-সভাপতি ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের প্রাক্তন সভাপতি রিয়াজ হায়দার চৌধুরীর পিতা।

মরহুমের অন্য তিন সন্তানের মধ্যে রয়েছেন অধ্যাপক সিরাজ হায়দার চৌধুরী, বাংলাদেশ সেনাবাহিনীর লে.কর্ণেল মিরাজ হায়দার চৌধুরী ও তরুণ উদ্যোক্তা গিয়াস হায়দার চৌধুরী।

দ্বাদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষে পারিবারিক উদ্যোগে খতমে কোরআন, দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। পরিবারের পক্ষ থেকে সবার কাছে দোয়া চাওয়া হয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM