জিইসি এলাকায় তপ্ত রোদেও সড়কে কালচে রঙের তীব্র দুর্গন্ধ পানি

চট্টগ্রাম নগরের আকাশে আজ শনিবার (১৬ সেপ্টেম্বর) সকাল থেকে রোদ, কোথাও মেঘের কোনো চিহ্নও  ছিল না। তারপরও এদিন দুপুরে শহরের জিইসি মোড় এলাকায় সড়কে হঠাৎ পানি দেখা গেছে। প্রায় হাঁটু সমান ময়লা পানির ওপর দিয়ে চলাচল করতে হচ্ছে পথচারীদের। দিনে দুপুরের তপ্ত রোদেও সড়কে পানি দেখতে পেয়ে বিস্ময় প্রকাশ করেন অনেকেই।

- Advertisement -

প্রত্যক্ষদর্শী কয়েকজন জানান, বৃষ্টি হলেই নগরের বিভিন্ন সড়ক পানির নিচে তলিয়ে যাবে এটিই ছিল গত কয়েকবছর ধরে স্বাভাবিক ঘটনা। তবে গত কয়েকদিনে চট্টগ্রামে তেমন কোনো বৃষ্টিপাত হয়নি। এছাড়া ঘূর্ণিঝড় কিংবা প্রাকৃতিক কোনো দুর্যোগও হয়নি। তারপরও নগরের সড়কে এমন পানি ওঠা দুঃখজনক। নগরের সেবাপ্রদানকারী সংস্থাগুলোই এর জন্য দায়ী।

- Advertisement -google news follower

তৌহিদুল ইসলান তুহিন নামে একজন বলেন, পানি মনে হয় নালা থেকে এসেছে। কালচে রঙের এই পানি থেকে তীব্র দুর্গন্ধ ছড়াচ্ছে। একারণে আমাদের নাক চেপে ওই এলাকা দিয়ে আসতে হয়েছে।

শনিবার বিকেলে সরেজমিনে ওই এলাকায় দেখা যায়, নগরের গরীবুল্লাহ শাহ থেকে ২ নম্বর গেটগামী সড়কটি জিইসি মোড় এলাকায় পানিতে তলিয়ে গেছে। সড়কটির কোথাও হাঁটু সমান পানি দেখা যায়। এছাড়া জিইসি মোড় থেকে পানি এমইএস কলেজ রোডে পানি ছড়িয়ে পড়ে।

- Advertisement -islamibank

আনিসুর রহমান চৌধুরী নামে এক ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লেখেন, জিইসির মোড়ে রাস্তায় নালার ময়লা পানি, সময় বিকেল ৩টা ৪০ মিনিট। দিনের বেলায়। কে দায়ী? চসিক কি উত্তর দেবেন?

জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা আবুল হাশেম বলেন, নালার হয়তো কোথাও ব্লক হয়েছে। আমরা চেষ্টা করছি। এখনো ব্লক কোথায় হয়েছে শনাক্ত করা যায়নি।

জানা গেছে, চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে চারটি বড় প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। ২০১৪ সাল থেকে বিভিন্ন সময়ে শুরু হওয়া এসব প্রকল্পে সরকারের ব্যয় হচ্ছে ১০ হাজার ৮০৩ কোটি টাকা। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক), চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এসব প্রকল্প বাস্তবায়ন করছে। কিন্তু বড় বড় প্রকল্প হাতে নেওয়া হলে নগরবাসীর জলাবদ্ধতার ভোগান্তি দূর হয়নি। উল্টো দিন দিন প্রকট হয়েছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM