অনলাইনে জন্ম-মৃত্যুনিবন্ধন আবেদন আবার চালু

0

আবার চালু হয়েছে অনলাইনে জন্ম ও মৃত্যুনিবন্ধনের আবেদন প্রক্রিয়া। মাসখানেক বন্ধ থাকার পর গত বৃহস্পতিবার থেকে এটি ফের চালু করা হয়। এখন থেকে ঢাকা সিটি করপোরেশন এলাকায় জন্ম-মৃত্যুনিবন্ধন আবেদন ফরম জমা, সংশোধন ও সনদ দেবে ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়। এই কাজের দায়িত্ব আগে সিটি করপোরেশনের আঞ্চলিক কার্যালয়গুলোর ওপর ন্যস্ত ছিল।

এর আগে, আগস্টের শুরুতে অনলাইনে জন্ম ও মৃত্যুনিবন্ধনের আবেদন সাময়িক বন্ধ রাখা হয়। অনলাইনে ব্যক্তির নিজে আবেদন করা বন্ধ থাকার বিষয়ে রেজিস্ট্রার জেনারেল কার্যালয় ওয়েবসাইটে একটি নোটিশ জারি করে।

ওই নোটিশে বলা হয়েছিল, ‘নিবন্ধনের সার্ভার মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য সর্বসাধারণের প্রবেশ বন্ধ আছে। সার্ভার সুরক্ষিত না হওয়া পর্যন্ত অনলাইনে ব্যক্তির নিজে আবেদন করা সাময়িকভাবে বন্ধ থাকবে।

কেবলমাত্র সকল অথরাইজড ইউজার প্রবেশ করতে পারবে। জন্ম ও মৃত্যুনিবন্ধনের সকল সেবার ক্ষেত্রে সকল সেবাপ্রার্থী ও আবেদনকারীকে তার নিকটস্থ নিবন্ধক কার্যালয়ে যোগাযোগের মাধ্যমে নিবন্ধনের আবেদন দাখিলের জন্য অনুরোধ করা হলো। সাময়িক এ অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। ’

এ বিষয়ে জন্ম ও মৃত্যুনিবন্ধন কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেল মো. রাশেদুল হাসান তখন গণমাধ্যমকে বলেন, সার্ভার সুরক্ষিত করার কাজ করা হচ্ছে। সার্ভার সুরক্ষিত না হওয়া পর্যন্ত অনলাইনে ব্যক্তির নিজে আবেদন করা সাময়িকভাবে বন্ধ থাকবে। সমস্যাটা সাময়িক।

নিবন্ধক কার্যালয় এতসংখ্যক আবেদন নিজেরা পূরণ করতে গিয়ে চাপে পড়বে কিনা, জানতে চাইলে তখন তিনি বলেন, কিছুটা চাপ তৈরি হবে। আপাতত কিছু করার নেই। সার্ভার সুরক্ষার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

জেএন/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...
×