অত্যাধুনিক চপার কিনবে ভারত

বিশ্বের ক্ষমতাধর দেশগুলো নিজেদের সামরিক শক্তি বৃদ্ধি করতে মরিয়া। আর তারই জের ধরে ভারতীয় সেনাবাহিনীতে যুক্ত হতে যাচ্ছে অত্যাধুনিক চপার।

- Advertisement -

নির্ভুল চিহ্নিতকরণ, নির্দিষ্ট লক্ষ্য, তারপর নির্ভুল লক্ষ্যভেদ- শত্রুর ডুবোজাহাজকে নিমেষেই ধ্বংস করতে পারে এই এমএইচ-৬০ রোমিও। মার্কিন সংস্থা লখিড মার্টিন এই হেলিকপ্টার বানায়। এই চপার কিনতে খুব তাড়াতাড়ি যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিও সেরে ফেলতে চায় ভারত।

- Advertisement -google news follower

এ রকম ২৪টি হেলিকপ্টার যুক্তরাষ্ট্রের কাছ থেকে কেনার পরিকল্পনা রয়েছে ভারতের। সব মিলিয়ে যার খরচ পড়বে প্রায় ১৪ হাজার ৩৫৭ কোটি টাকা। জরুরি ভিত্তিতে এই হেলিকপ্টার কেনা প্রয়োজন বলে ভারতের পক্ষে ইতোমধ্যেই চিঠি পাঠানো হয়েছে যুক্তরাষ্ট্রকে।

সমুদ্রে নজরদারি চালাতে এবং শত্রু জাহাজ ধ্বংস করতে এটিই পৃথিবীর সেরা হেলিকপ্টার। এটি ব্যবহার করা যাবে ডেস্ট্রয়ার, ক্রুজার এবং বিমানবাহী রণতরী থেকেও।

- Advertisement -islamibank

মার্কিন নৌবাহিনীর কাছে এমএইচ-৬০ রোমিও চপার আছে। এটা কিনলে সমুদ্রে নজরদারির মাধ্যমে ভারত মহাসাগরে চীনের উপস্থিতির উপরে নিয়ন্ত্রণ রাখা যাবে বলে মনে করছেন ভারতের বিশেষজ্ঞরা।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM