চট্টগ্রামসহ ৩ বোর্ডের এইচএসসি পরীক্ষা শুরু আজ

চট্টগ্রাম শিক্ষা বোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে আজ। রোববার (২৭ আগস্ট) অন্যান্য শিক্ষা বোর্ডের মতো চট্টগ্রাম বোর্ডেও এইচএসসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

- Advertisement -

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী- কারিগরি বোর্ডের অধীন এইচএসসির (বিএম/বিএমটি) স্থগিত হওয়া প্রথম চার বিষয়ের পরীক্ষা যথাক্রমে ১৭, ১৯, ২১, ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। অন্যদিকে কারিগরি বোর্ডের অধীন একাদশ-দ্বাদশের ডিপ্লোমা-ইন-কমার্সের স্থগিত প্রথম চারটি বিষয়ের পরীক্ষার পরিবর্তিত সময় যথাক্রমে ৭, ১০, ১২ ও ১৪ সেপ্টেম্বর।

- Advertisement -google news follower

চট্টগ্রাম বোর্ড
চট্টগ্রাম বোর্ডের ১৭ আগস্টের বাংলা প্রথমপত্র পরীক্ষা ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ২০ আগস্টের বাংলা দ্বিতীয়পত্রের পরীক্ষা ১ অক্টোবর, ২২ আগস্টের ইংরেজি প্রথমপত্র ৩ অক্টোবর এবং ২৪ আগস্টের ইংরেজি দ্বিতীয়পত্রের পরীক্ষা ৫ অক্টোবর নেওয়া হবে।

মাদরাসা বোর্ড
মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন আলিম পরীক্ষার প্রথম চারটি বিষয়ের পরীক্ষার তারিখও নতুন করে নির্ধারণ করা হয়েছে। নতুন নির্ধারিত সময়সূচি অনুযায়ী ১৭ আগস্টের কোরআন মাজিদ পরীক্ষা ১ অক্টোবর হবে। ২০ আগস্টের আরবি প্রথমপত্র (সাধারণ বিভাগ) এবং আরবি সাহিত্যের (বিজ্ঞান ও মুজাব্বিদ মাহির বিভাগ) পরীক্ষা ৩ অক্টোবর, ২২ আগস্টের বাংলা প্রথমপত্র ৫ অক্টোবর এবং ২৪ আগস্টের বাংলা দ্বিতীয়পত্র ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে।

- Advertisement -islamibank

এর আগে ১৭ আগস্ট থেকে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, কুমিল্লা, রাজশাহী, যশোর, সিলেট ও দিনাজপুর বোর্ডের এইচএসসি সমমান পরীক্ষা শুরু হয়। তবে, প্রাকৃতিক দুর্যোগের কারণে ১১ আগস্ট মাদরাসা শিক্ষা বোর্ডের আলিম ও কারিগরি শিক্ষা বোর্ডর এইচএসসি ভোকেশনাল, বিএম-বিএমটি ও ডিপ্লোমা ইন কমার্স এবং চট্টগ্রাম বোর্ডের এইচএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছিল।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM