ফের গ্রেপ্তারের পর ছাড়া পেলেন ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আদালতে আত্নসমার্পণ করেছেন। বৃহস্পতিবার (২৪ আগস্ট) জর্জিয়ার ফুল্টন কাউন্টি কোর্টে আত্মসমার্পণের পর আদালত তাকে গ্রেপ্তার করেন। তবে এর কিছুক্ষণ পরই তিনি জামিন পেয়েছেন।

- Advertisement -

মার্কিন সংবাদমাধ্যম বিবিসি ও সিএনএন তাদের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এর আগে গত সোমবার (২১ আগস্ট) তিনি আত্মসমার্পণের ঘোষণা দেন ট্রাম্প। এ সময় গ্রেপ্তার হতে পারেন বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

- Advertisement -google news follower

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, আদালত ট্রাম্পের আঙ্গুলের ছাপ ও মাগশট নিয়ে রেখেছে। মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে প্রথম ট্রাম্পেরই মাগশট ও ফিঙ্গারপ্রিন্ট নেওয়া হয়েছে।

বিবিসি জানিয়েছে, আদালতে গ্রেপ্তারের পর মুচলেকা দিয়ে জামিন পান ট্রাম্প। তার মুচেলেকার দাম নির্ধারণ করা হয় ২ লাখ ডলার। এরপর তিনি জামিন পান। তবে আদালতে তাকে আবেদন করে পরবর্তী শুনানিতে হাজির হতে বলা হয়েছে। এর আগে ট্রাম্প চলতি বছরের এপ্রিলে পর্নো তারকা স্টরমি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার অভিযোগে নিউইয়র্কের ম্যানহাটনে গ্রেপ্তার হয়েছিলেন।

- Advertisement -islamibank

আদালতে জামিন পেয়ে জর্জিয়া ফিরে যান ট্রাম্প। এ সময় তিনি এ প্রক্রিয়াকে ‘বিচারিক প্রতারণা’ বলে মন্তব্য করেন। এর আগে তিনি জর্জিয়ার এ মামলাকে নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার প্রক্রিয়া বাধাগ্রস্ত করার জন্য রাজনৈতিক উদ্দেশে প্রণোদিত বলে মন্তব্য করেছিলেন।

উল্লেখ্য, গত ১৪ আগস্ট ২০২০ সালের নির্বাচনে জর্জিয়া রাজ্যের ফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে জর্জিয়ায় মামলা হয়। মামলায় তাকেসহ ১৮ জনকে অভিযুক্ত করা হয়। এ ঘটনায় ফুল্টন কাউন্টি গ্র্যান্ড জুরি বোর্ড ৪১টি অভিযোগপত্র ইস্যু করে। এটি চলতি বছরে ট্রাম্পের বিরুদ্ধে চতুর্থ মামালা। তবে সব মামলায় নিজেকে নির্দোষ দাবি করে আসছেন ট্রাম্প।

মামলায় অভিযুক্তদের মধ্যে ট্রাম্পের সাবেক আইনজীবী রুডি গিউলিয়ানি, হোয়াইট হাইজের সাবেক চিফ অব স্টাফ মার্ক মেডোস, হোয়াইট হাউসের সাবেক আইনজীবী জন ইস্টম্যান ও সাবেক বিচার বিভাগের কর্মকর্তা জেফরি ক্লার্ক রয়েছেন।

অভিযোগে বলা হয়েছে, অভিযুক্তরা সম্মিলিতভাবে জেনে শুনে ও ইচ্ছাকৃতভাবে নির্বাচনের ফলাফল ট্রাম্পের পক্ষে পাল্টে দেওয়ার বেআইনি ষড়যন্ত্রে লিপ্ত হয়েছিলেন।

ফুল্টন কাউন্টি ডিস্ট্রিক অ্যাটর্নি ফানি উইলিস জানান, এ মামলায় ট্রাম্পসহ বাকিদের আগামী ১৫ আগস্টের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বলেন, অভিযোগের পরবর্তী কার্যক্রমের অংশ হচ্ছে বিচারকরা তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। আমি তাদের আগামী ২৫ আগস্টের পর্যন্ত আত্মসমর্পণের সুযোগ দিচ্ছি।

এর আগে, গত ১ আগস্ট ট্রাম্পকে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে করা মামলায় অভিযুক্ত করা হয়। এরপর এই মামলায় ৩ আগস্ট বিকেলে রাজধানী ওয়াশিংটন ডিসির একটি আদালতে নিজেকে নির্দোষ দাবি করেন ট্রাম্প।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM