ফোনে লাইভ টিভি দেখা যাবে ইন্টারনেট ছাড়াই

গ্রাহকরা নিজেদের ফোনে লাইভ টিভি দেখতে পাবেন। সেজন্য কোনও ডেটাও লাগবে না। দেখা যাবে ভারতের বিভিন্ন টিভি চ্যানেল, জনপ্রিয় সব শো।

- Advertisement -

ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সূত্রে জানানো হয়েছে, ভারতে ‘ডিরেক্ট টু হোম’ (ডিটিএইচ) লাইনের মতো ‘ডিরেক্ট টু মোবাইল’ প্রযুক্তির মাধ্যমেই এ সুবিধা উপভোগ করবেন গ্রাহকরা।

- Advertisement -google news follower

তবে ভারত সরকার এই মুহূর্তে ডিটুএম পরিষেবা নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে। যাতে এই পরিষেবার মাধ্যমে ভারতীয় স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে বিনামূল্যে ও ইন্টারনেট পরিষেবা ছাড়াই লাইভ টিভি পরিষেবা পৌঁছে দেওয়া যায়। আর এমনটা হলে তা হবে যুগান্তকারী পদক্ষেপ।

এদিকে এ পরিষেবা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে দেশটির মোবাইল অপারেটর সংস্থাগুলো। যদিও গ্রাহকরা বলছেন, এই পরিষেবার মাধ্যমে মোবাইল নেটওয়ার্ক কিছুটা হলেও কনজংশন ফ্রি হবে।

- Advertisement -islamibank

ফলে বাড়বে মোবাইলের ইন্টারনেট গতি। সঙ্গে বাড়বে মোবাইল ডাটা খরচ। এতে বেশ লাভবান হবে মোবাইল অপারেটর সংস্থাগুলো।

বলা হচ্ছে, টেকনোলজির মাধ্যমে ভারত এ ডিটুএম পরিষেবা নিয়ে আসছে তা মূলত রেডিও ফ্রিকোয়েন্সির মতই।

ভারতের আইআইটি কানপুর ও প্রসার ভারতী যৌথ বিবৃতিতে জানিয়েছে, এই পরিষেবা অনেকটাই এফএম রেডিওর মতো। বিনামূল্যেই যেভাবে এফএম রেডিও সার্ভিস পাওয়া যায় ঠিক সেভাবে পাওয়া যাবে ডিটুএম পরিষেবা।

শুধু দরকার পড়বে মোবাইলে প্রয়োজনীয় চ্যানেলটির ফ্রিকোয়েন্সি খাপ খাওয়া। আপাতত এ জন্য ৫২৬ থেকে ৫৮২ মেগাহার্জ বরাদ্দ দেওয়া হয়েছে।

আরও জানানো হয়েছে, পরিষেবাটি আর্থিকভাবে সমৃদ্ধশালী ও সুদূরপ্রসারী করতে ভারত সরকারের পক্ষ থেকে ‘পাবলিক প্রাইভেট পার্টনারশিপ’ এর আওতায় আনার চেষ্টা চলছে। তাই বিনামূল্যে পরিষেবা পাওয়া গেলেও দর্শকরা বিরক্ত হতে পারেন অতিরিক্ত বিজ্ঞাপনে।

তবে প্রাথমিকভাবে শুধুমাত্র সরকার নিয়ন্ত্রিত দূরদর্শন ও দূরদর্শনের আঞ্চলিক টেলিভিশনগুলো এই ব্যবস্থার মাধ্যমে দেখা যাবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM