বঙ্গোপসাগরে শক্তিশালী ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড়। বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছে জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার। আগামী ১২ ঘণ্টার মধ্যে ক্রমশ শক্তি বাড়াবে সেটি। জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টারটি হলো হাওয়াইয়ের পার্ল হারবারে মার্কিন নৌবাহিনী ও বিমান বাহিনীর যৌথ কমান্ড।

- Advertisement -

জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টারের তরফে জানানো হয়েছে, এই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে দক্ষিণ পশ্চিম বাংলাদেশে। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার বাংলা সংস্করণ এই সময়ের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

- Advertisement -google news follower

ঘূর্ণিঝড়ের পূর্বাভাসে বলা হয়েছে, এই ক্রান্তীয় সাইক্লোনটি বঙ্গোপসাগরের উত্তর পশ্চিম এবং পশ্চিম প্রান্তের দিকে এগোচ্ছে।

এটি বাংলাদেশের কুয়াকাটা এলাকায় আছড়ে পড়তে পারে। ৪০ কিলোমিটার এলাকা জুড়ে এই ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে বলেও জানানো হয়েছে জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টারের বুলেটিনে।

- Advertisement -islamibank

ইন্দো প্যাসিফিক ট্রপিক্যাল সাইক্লোন ওয়ার্নিং সেন্টার আগেই জানিয়েছিল যে, আবহওয়ার খামখেয়ালিপনা অব্যাহত। এরই ফল এই ঘূর্ণিঝড়। গত ২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে এটি। বাংলাদেশ ছাড়াও এর প্রভাব পড়বে ভারতের ভারতের পশ্চিমবঙ্গে।

খবরে বলা হয়েছে, মঙ্গলবার সকালে নিম্নচাপ আরও গভীর হয়। এটি উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে বাংলাদেশের দিকে এগোচ্ছে।

খবরে আরও বলা হয়েছে, মধ্য বঙ্গোপসাগরে ঝোড়ো হাওয়ার গতিবেগ পৌঁছতে পারে প্রায় ৬৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। ভারতের ওড়িশা উপকূলেও তুমুল ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়টির বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি প্রতিবেদনে। এছাড়া বড় কোনো সতর্কতা দেখানোর বিষয়েও কিছু বলা হয়নি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM