স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাব স্কাউটিং শীর্ষক সভা অনুষ্ঠিত

0

প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সাথে “প্রাথমিক বিদ্যালয় সমূহে কাব স্কাউটিং সম্প্রসারণ এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্কাউটিং” শীর্ষক এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ (২৬ জুলাই) বুধবার নগরীর পিটিআই মিলনায়তনে বাংলাদেশ স্কাউটস, চট্টগ্রাম মেট্রোপলিটন জেলার আয়োজনে এ সভাটি অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভার প্রধান অতিথি ছিলেন, চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবদুল মালেক। তিনি জেলা প্রশাসকের “স্মার্ট বাংলাদেশ ও স্মার্ট চট্টগ্রাম বাস্তবায়ন” বিষয়ক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রথম স্মার্ট জেলা হিসেবে চট্টগ্রামকে প্রতিষ্ঠিত করতে সকলের সহযোগীতা প্রয়োজন। আমাদের একার পক্ষে চট্টগ্রামের আনাচে কানাচে এ বার্তা ছড়িয়ে দেয়া সম্ভব নয়, বিদ্যালয় প্রধানদের প্রতি অনুরোধ প্রাথমিক বিদ্যালয় সমূহে স্কাউটিং সম্প্রসারণ করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্কাউটিংকে কাজে লাগাতে হবে।

পরে অতিরিক্ত জেলা প্রশাসক মুক্ত আলোচনায় অংশ নিয়ে স্কাউটিং সম্প্রসারণে বিভিন্ন প্রতিবন্ধকতার কথা শুনেন এবং দ্রুততম সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ্বাস প্রদান করেন।

চট্টগ্রাম জেলার সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার রিটন কুমারের সভাপতিত্বে মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম মেট্রোপলিটন জেলা স্কাউটসের কমিশনার ও মির্জা আহমেদ ইস্পাহানি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস এম মুজিবুর রহমান ও সম্পাদক সামছুল ইসলাম (এএলটি)।

এছাড়া, চট্টগ্রাম মেট্রোপলিটন জেলা স্কাউটসের যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলী চট্টগ্রাম নগরীতে কাব স্কাউটিং এর বর্তমান অবস্থা তুলে ধরে পরবর্তী করণীয় সর্ম্পকে আলোকপাত করেন।

মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন পিটিআই, চট্টগ্রামের সুপারিনটেনডেন্ট মোঃ জয়নাল আবেদীন এবং সিআইপি ও চট্টগ্রাম আঞ্চলিক স্কাউটসের উপ-কমিশনার (উন্নয়ন) অহীদ সিরাজ চৌধুরী স্বপন।

চট্টগ্রাম আঞ্চলিক স্কাউটসের উপ-পরিচালক গাজী খালেদ মাহমুদসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও বাংলাদেশ স্কাউটসের চট্টগ্রাম অঞ্চল ও জেলার কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় বাংলাদেশ স্কাউটস প্রধানমন্ত্রী নির্দেশনা মোতাবেক প্রত্যেক বিদ্যালয়ে কমপক্ষে দুইটি কাব স্কাউট দল গঠন ও প্রত্যেক শিক্ষার্থীকে স্কাউট প্রশিক্ষণ প্রদান করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্কাউট নেতৃবৃন্দ।

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...
×