পানামাকে ৪-০ গোলে বিধ্বস্ত করে ব্রাজিলের উড়ন্ত সূচনা

নারী বিশ্বকাপ:

0

নারী বিশ্বকাপ ফুটবলে আর্জেন্টিনার মেয়েরা হার দিয়ে মিশন শুরু করলেও ফুটবলের অপর জনপ্রিয় দেশ ব্রাজিল বীরের বেশে উড়ন্ত সূচনা করেছে।

সোমবার বিকেলে ‘এফ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে পানামাকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছে ব্রাজিলের মেয়েরা।

অস্ট্রেলিয়ার হিন্ডমার্শ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে পেলের দেশের মেয়েদের হয়ে হ্যাটট্রিক করেন অ্যাটাকিং মিডফিল্ডার এরি বোরজেস। অপর গোলটি করেন জানেরাট্টো জোয়াও।

অন্যদিকে নিউজিল্যান্ডের অকল্যান্ডের ইডেন পার্কে ‘জি’ গ্রুপের ম্যাচে ইতালির মেয়েদের কাছে ১-০ গোলে হেরেছে লিওনেল মেসির দেশ আর্জেন্টিনার মেয়েরা। ‘এইচ’ গ্রুপে মরক্কোকে ৬-০ গোলে নাকাল করে মিশন শুরু করেছে জার্মানির মেয়েরা।

পানামার বিরুদ্ধে শুরু থেকে একতরফা প্রাধান্য বিস্তার করে খেলে ব্রাজিলের মেয়েরা। ম্যাচের ১৯ মিনিটে প্রথম গোলের দেখা পায় তারা। গোলটি করেন উঠতি অ্যাটাকিং মিডফিল্ডার এরি বোরজেস। এরপর ৩৯ ও ৭০ মিনিটে আরও দুই গোল করে এবারের বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক করার কীর্তি গড়েন ২৩ বছর বয়সী এই তারকা। এর মাঝে ৪৮ মিনিটে ব্রাজিলের হয়ে অপর গোলটি করেন জানেরাট্টো জোয়াও।

এই ম্যাচে গোল করে পুরুষ ও মেয়েদের বিশ্বকাপ মিলিয়ে এককভাবে ছয় বিশ্বকাপে গোল করার হাতছানি ছিল ব্রাজিলিয়ান কিংবদন্তি মার্তার। কিন্তু ৭৫ মিনিটে বদলি হিসেবে মাঠে নেমে গোল পাননি মেয়েদের ফুটবলের কালো মানিক খ্যাত এই ফরোয়ার্ড। যে কারণে অপেক্ষা আরও বেড়েছে তার।

আর্জেন্টিনার প্রতিপক্ষ ইতালি বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৬তম স্থানে। ইউরোপিয়ান অঙ্গনে বেশ শক্তিশালী তারা। এমন বাস্তবতা মেনেই রক্ষণাত্মক ভঙ্গিতে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করেছিল আর্জেন্টিনার মেয়েরা। সেই প্রচেষ্টা প্রায় সফলও হয়েছিল। তবে শেষ সময়ের গোলে হার মেনে নিয়েই মাঠ ছাড়তে হয়েছে লা আলবিসেলেস্তাদের।

রক্ষণে মনোযোগ দিয়ে কাউন্টার অ্যাটাক নির্ভর ফুটবলেই মনোযোগ ছিল মেসির দেশের মেয়েদের। কিন্তু ম্যাচের ৮৭ মিনিটে ক্রিস্টিনা জিরেল্লির গোলে হার মানতে হয়েছে তাদের। চার ডিফেন্ডারের সাথে দুই ডিফেন্সিভ মিডফিল্ডার নিয়ে দল সাজিয়েছিলেন আর্জেন্টাইন কোচ জের্মান পোর্তানোভা।

আর্জেন্টাইনদের এমন জমাট রক্ষণের বিপরীতে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় ইতালি। পুরো ম্যাচে আর্জেন্টিনার ৫ শটের বিপরীতে আজ্জুরিরা শট নিয়েছে ১১টি।

অথচ বিশ্ব ফুটবলে পুরুর আর্জেন্টিনা দল দাপুটে এক নাম। যুগে যুগে ম্যারাডোনা, বাতিস্তুতা, ক্রেসপো, মেসিদের মতো তারকার জন্ম দিয়েছে এই দেশ। মাত্র সাত মাস আগেও জয় করেছে নিজেদের তৃতীয় বিশ্বকাপ।

কিন্তু নারী ফুটবলে আর্জেন্টিনার চিত্র ঠিক উল্টো। এখন পর্যন্ত শিরোপা জয় তো দূরে থাক, এমনকি নারীদের বিশ্বকাপে কখনো নকআউট পর্বেই যেতে পারেনি আর্জেন্টিনার মেয়েরা। খেলার সুযোগ পেয়েছে মোটে ৪ বিশ্বকাপে। তবে বিস্ময়কর ব্যাপার এখন পর্যন্ত বিশ্বকাপে কোনো ম্যাচেই জয় পায়নি তারা।

নারীদের বিশ্বকাপে আগের তিন আসরে আর্জেন্টিনার মেয়েরা খেলেছে মোট ৯ ম্যাচ। তাতে সবচেয়ে ভালো ফলাফল ছিল ২০১৯ আসরে। দুই ড্র আর এক হার নিয়ে বিশ্বকাপ পর্ব শেষ করেছিল তারা। এর আগের দুই বিশ্বকাপে ফলাফল ছিল আরও শোচনীয়।

২০০৩ সালে নিজেদের প্রথম বিশ্বকাপ আসরে তিন ম্যাচে ১৫ গোল হজম করে দলটি। পরের বার ২০০৭ আসরে হজম করেছে ১৮ গোল। অবশ্য ২০১৯ আসরে কিছুটা হলেও আশার আলো দেখিয়েছিল আর্জেন্টিনার মেয়েরা।

র‌্যাঙ্কিংয়ে ২৮তম স্থানে থাকলেও তাই এবার কিছুটা আশাবাদী তারা। কিন্তু প্রথম ম্যাচে ইতালির কাছে হেরে সেই বাজে ছন্দই ধরে রেখেছে আর্জেন্টাইন মেয়েরা।

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...
×