চেম্বার গ্রুপের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

এফবিসিসিআই'র নির্বাচন

0

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর আগামী নির্বাচনে চেম্বার গ্রুপ থেকে পরিচালক হতে আগ্রহী ৩৬ প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহার করেছেন। ফলে চেম্বার গ্রুপের ২৩ প্রার্থীর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার সুযোগ তৈরি হয়েছে।

তবে মনোনয়নপত্র প্রত্যাহার শেষে অ্যাসোসিয়েশন গ্রুপে ২৩ পদের বিপরীতে ৪৩ জন প্রার্থী রয়েছেন। এ গ্রুপের পরিচালক প্রার্থীদের মধ্যে ভোট হবে।

নিয়ম অনুযায়ী, এফবিসিসিআই পর্ষদে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ২৩ জন করে পরিচালক নির্বাচিত হয়ে আসেন। এর বাইরে চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে সরকার মনোনীত ১৭ জন করে ৩৪ জন পরিচালক নির্বাচিত হন। সব মিলিয়ে মোট ৮০ জন ব্যবসায়ী আগামী পর্ষদের নেতৃত্ব দেবেন।

এফবিসিসিআই নির্বাচনী বোর্ড সূত্র জানায়, শেষ দিকে চেম্বার গ্রুপ থেকে ৬ প্রার্থী এবং অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ৩০ জন প্রার্থিতা প্রত্যাহার করে নেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে তারা নিজেদের প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। ফলে এখন চেম্বার গ্রুপে ২৩ এবং অ্যাসোসিয়েশন গ্রুপে ৪৩ প্রার্থী রয়েছেন।

এর আগে বাছাইয়ে বাদ পড়া চেম্বার ও অ্যাসোসিয়েশনের ৩০ প্রার্থীর মধ্যে আপিল করে ২৭ জন প্রার্থিতা ফিরে পেয়েছিলেন। তবে শেষ দিন গত বুধবার ৩৬ জন মনোনয়নপত্র প্রত্যাহার করেন।

আপিলের পর চেম্বার গ্রুপে ২৯ প্রার্থী ছিলেন। তাদের মধ্যে ৬ জন সরে গেছেন। অন্যদিকে অ্যাসোসিয়েশন গ্রুপের ৭৩ প্রার্থীর মধ্যে শেষ মুহূর্তে ৩০ জন মনোনয়ন প্রত্যাহার করেছেন। ফলে এ গ্রুপে ভোট হবে।

তপশিল অনুযায়ী, আগামী ৩১ জুলাই ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নির্বাচন হওয়ার কথা। এবারের ভোটার তালিকায় চেম্বার গ্রুপে ৪৬৯ জন এবং অ্যাসোসিয়েশন গ্রুপে ১ হাজার ৯৯০ জন ভোটার রয়েছেন।

জেএন/পিআর

KSRM
আরও পড়ুন
লোড হচ্ছে...
×KSRM