হাজিরা বিমানে উঠতে পারবেন না যে ৩০ পণ্য নিয়ে

সৌদি আরবে পবিত্র হজ পালন শেষে নিজ নিজ দেশে ফিরছেন হাজিরা। এ সময় অধিকাংশ হাজি পরিবার-পরিজনের জন্য সঙ্গে কিছু না কিছু নিয়ে যান। তবে হাজিরা দেশে যাওয়ার সময় সঙ্গে করে কী নিতে পারবেন আর কী নিতে পারবেন না—এ নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে জেদ্দার কিং আব্দুল আজিজ বিমানবন্দর কর্তৃপক্ষ।

- Advertisement -

বিমানবন্দর কর্তৃপক্ষ বলছে, হাজি বা সাধারণ যাত্রী ‘নির্দিষ্ট ৩০টি পণ্য’ তাদের লাগেজে বহন করতে পারবেন না। কারও লাগেজে সেগুলো পেলে জব্দ করা হবে। এমনকি পরবর্তীতে হাজিরা এসব জিনিসের দাবিও করতে পারবেন না।

- Advertisement -google news follower

গালফ নিউজের খবরে বলা হয়, এ নির্দেশনা মূলত হাজিদের জন্যই দেওয়া হয়েছে। তারা যেন নিষিদ্ধ এই ৩০টি পণ্য বিমানে না নিয়ে উঠেন সে বিষয়ে সতর্ক করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

৩০টি পণ্যের মধ্যে ১৬টি পণ্য লাগেজে করে নিয়ে বিমানের কেবিনে ওঠা যাবে না। এগুলো হলো- ছুরি, সংকুচিত গ্যাস, বিষাক্ত তরল, ব্লেড, বেসবল ব্যাট, বৈদ্যুতিক স্কেটবোর্ড, বিস্ফোরক দ্রব্য, ক্র্যাকার, আগ্নেয়াস্ত্র, চৌম্বকীয় পদার্থ, তেজস্ক্রিয় বা ক্ষয়কারী উপাদান, যে কোনো বিপজ্জনক সরঞ্জাম, নেলকাটার, কাঁচি ও চাপাতি।

- Advertisement -islamibank

আর বাকি ১৪টি পণ্য কোনোভাবেই কোনো লাগেজে করে বিমানে বহন করা যাবে না। এগুলো হলো- জৈব পারঅক্সাইড, তেজস্ক্রিয় পদার্থ, বৈদ্যুতিক শক ডিভাইস, নিষ্ক্রিয় করার ডিভাইস, তরল অক্সিজেন ডিভাইস, সংক্রামক জৈবিক উপকরণ, ম্যাচ, লাইটার, বিস্ফোরক বা ক্র্যাকার, দাহ্য তরল, সংকুচিত গ্যাস, অস্ত্র সদৃশ বস্তু, চৌম্বকীয় উপকরণ ও দ্রাবক পণ্য।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM