ঘরের মাঠে সাকিবে নতুন কীর্তি

বাংলাদেশের ‘জান-প্রাণ’ দুটোই সাকিব আল হাসান। মাঠের পারফরম্যান্সে এই বিশ্বসেরা অলরাউন্ডার সেটি অনেকবারই প্রমাণ দিয়েছেন। গত এক যুগেরও বেশি সময় ধরে লাল-সবুজ জার্সিতে অসংখ্য খুশির উপলক্ষ্য এনে দিয়েছেন তিনি। রেকর্ড ভাঙা-গড়া যেন তার কাছে ডাল-ভাতের মতো। এবার আফগানিস্তানের বিপক্ষে খরুচে বোলিংয়ের দিনে সাকিব ভিন্ন একটি রেকর্ড গড়েছেন।

- Advertisement -

আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজকে ফিরিয়ে বিশ্বের নবম বোলার হিসেবে ঘরের মাঠে ৪০০ আন্তর্জাতিক উইকেট পেয়েছেন সাকিব। একইসঙ্গে এই কীর্তি গড়ার দিক থেকে তিনি পঞ্চম স্পিনার এবং প্রথম বাঁ-হাতি বোলার। এছাড়া ‘৪০০’ উইকেট নেওয়া ৯ বোলারের মধ্যে সেরা স্ট্রাইকরেটও সাকিবেরই। এমনকি প্রতি ৪২.৬ বলের পর তিনি একটা করে উইকেট নিয়েছেন। যেখানে তিনিই সবার শীর্ষে।

- Advertisement -google news follower

সাকিবের আগে ঘরের মাঠে তিন ফরম্যাটে বিশ্ব ক্রিকেটে আট বোলার ৪শ উইকেট শিকার করেছেন। তারা হলেন- শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন (১৮৩ ম্যাচে ৬৪৭ উইকেট), ইংল্যান্ডের জেমস এন্ডারসন (২০০ ম্যাচে ৫৭৩ উইকেট)-স্টুয়ার্ট ব্রড (১৭৯ ম্যাচে ৫০১ উইকেট), ভারতের অনিল কুম্বলে (১৫৩ ম্যাচে ৪৭৬ উইকেট), অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন (১৫৩ ম্যাচে ৪৫৩ উইকেট)-গ্লেন ম্যাকগ্রা (১৬১ ম্যাচে ৪৪৯ উইকেট), দক্ষিণ আফ্রিকার শন পুলক (১৯৭ ম্যাচে ৪৪২ উইকেট), ভারতের রবিচন্দ্রন অশ্বিন (১১৮ ম্যাচে ৪২৪ উইকেট)।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM